Latest News

নিউটাউনের সাবওয়েতে কী আছে, যে সেলফি তুলতে ছুটছে লোক

দ্য ওয়াল ব্যুরো: ভাবলেশহীনভাবে শুধু হেঁটে যাওয়া নয়। এই ভূগর্ভস্থ পথে ঢুকলেই সেলফি তুলতে ইচ্ছে করবে। নিউটাউনের সাবওয়ে সেজে উঠছে পুরোনো ও নতুন কলকাতার ম্যুরালে। শিল্পীদের কাছে নতুন এই শহর যেন বিশাল একটা ক্যানভাস। রাস্তা-ঘাট, স্টেডিয়াম সবই সাজানো। কোথাও পেইন্টিং, কোথাও গ্রাফিতি বা ইনস্টলেশন। ভারতের সাংস্কৃতিক রাজধানী কলকাতা, তাই সর্বত্রই অভিনবত্বের ছোয়াঁ। বাদ পড়ল না ‘স্মার্টসিটি’র সাবওয়েও।

নিউটাউনের বিশ্ববাংলা গেটের কাছে রবীন্দ্র তীর্থের সামনে তৈরি হয়েছে নতুন সাবওয়ে। যার একপাশের দেওয়াল জুড়ে রয়েছে ম্যুরাল আর্ট ওয়ার্ক। ১০ জন শিল্পী ২৪০ ফুট লম্বা প্রসারিত দেওয়াল জুড়ে ফুটিয়ে তুলেছেন কলকাতার বিভিন্ন ছবি। রয়েছে দুর্গা, হলুদ ট্যাক্সি, হাওড়া ব্রিজ, ইলিশ-চিংড়ি। আঁকা হয়েছে, শরতের কাশ ফুল, ময়দানের ফুটবল।

প্রথম এধরণের কাজ শুরু করেছিল কলকাতা মেট্রো রেল। তাঁদের বিভিন্ন স্টেশনে ম্যুরাল রয়েছে। একইরকম ভাবে ইস্ট–ওয়েস্ট মেট্রোও কলকাতার বিভিন্ন ‘‌আইকনিক’‌ ম্যুরালে সাজিয়ে তুলছে নতুন স্টেশনগুলো।

আলো ঝলমলে এই সাবওয়েতে কিছু দোকানও করা হবে বলে জানা গেছে।
এই ভূগর্ভস্থ পথ দিয়ে হিডকো ভবনের দিক থেকে সোজা পৌঁছে যাওয়া যাবে বিশ্ব বাংলা গেটের কাছে। হিডকোর উদ্যোগেই এই ম্যুরাল আঁকা হয়েছে। হিডকোর এমডি দেবাশিস সেন জানালেন, নিউটাউনের সৌন্দর্যায়নই এর উদ্দেশ্য। বাঙালির কৃষ্টি–সংস্কৃতি দিয়েই শহরকে সাজানো হচ্ছে। শিল্পী সায়ন মুখোপাধ্যায়-সহ ১০ জন শিল্পী এর দায়িত্বে রয়েছেন।

You might also like