Latest News

বহাল মুকেশ আম্বানির জেড প্লাস নিরাপত্তা! কেন্দ্রের সিদ্ধান্তে সিলমোহর সুপ্রিম কোর্টের

দ্য ওয়াল ব্যুরো: মুকেশ আম্বানিকে (Mukesh Ambani) জেড প্লাস সিকিউরিটি দেওয়া নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কেন্দ্র সরকার। সেই মামলাতেই সরকারের পক্ষেই রায় দিল দেশের শীর্ষ আদালত। জানিয়ে দিল, মুকেশ আম্বানিকে দেওয়া কেন্দ্রের জেড প্লাস নিরাপত্তা বজায় থাকবে।

এদিন সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি এনভি রামানার ডিভিশন বেঞ্চে মুকেশ আম্বানির নিরাপত্তা (Z+ Secuirity) বিষয়ের একটি মামলার শুনানি হয়। সেই শুনানিতেই দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল, মুকেশ আম্বানির জেড প্লাস নিরাপত্তা দেওয়া নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত বহাল থাকবে। নিরাপত্তা বলয়ের কোনও পরিবর্তন হবে না।

উল্লেখ্য, গত মাসে ত্রিপুরা হাইকোর্টে মুকেশ আম্বানির জেড প্লাস নিরাপত্তা দেওয়া নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। সেই মামলার পরিপ্রেক্ষিতে হাইকোর্ট কেন্দ্রের কাছে এই নিরাপত্তা নিয়ে বিশদে হলফনামা জমা দিতে বলা হয়েছিল।

হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়। কেন্দ্রের বক্তব্য, কাউকে জেড প্লাস নিরাপত্তা দেওয়া হলে সেই সুরক্ষার তথ্য প্রকাশ্যে আনা যায় না। আরও বলা হয়েছে, কাকে কী নিরাপত্তা দেওয়া হচ্ছে তার একটা মানদণ্ড রয়েছে। তার ওপর ভিত্তি করেই এই নিরাপত্তা বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

শুধু একা মুকেশ আম্বানিকে নয়, দেশের আরও কয়েকজন শিল্পপতিকেও একই সুরক্ষা দেওয়া হয়। এদিনের শুনানিতে সুপ্রিম কোর্ট ত্রিপুরা হাইকোর্টের রায়কে খারিজ করে দেয়।

এক নজরে দেখে নেওয়া যাক কেমন সুরক্ষা পান মুকেশ আম্বানি (Mukesh Ambani)?

মুকেশ আম্বানিকে সবসময় তাঁর নিজস্ব এক ডজন বাউন্সার ঘিরে রাখেন। তারপর থাকে সিআইএসএফ জওয়ানরা। এছাড়াও তিনি বুলেট প্রুফ গাড়ি ব্যবহার করেন। দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি যে গাড়ি ব্যবহার করেন, সেই উচ্চ পর্যায়ের নিরাপত্তার গাড়ি ব্যবহার করেন মুকেশ। তবে সিআইএসএফ জওয়ানদের মাসিক বেতন সহ অন্যান্য খরচ বাবদ টাকা কেন্দ্রকে নিরাপত্তার খরচ তাঁর কোম্পানি রিলায়েন্স প্রতিমাসে মিটিয়ে দেয়।

‘হিংস্র সিংহ’, জাতীয় প্রতীকের বিকৃতির অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা

You might also like