Latest News

দিঘায় হবে জিও হাব, নেট পরিষেবার উন্নতির সঙ্গে রাজ্য কর্মসংস্থান বাড়ার আশা

দ্য ওয়াল ব্যুরো: দিঘা এবার নতুন ভূমিকায়। বাঙালির অতি প্রিয় পর্যটন কেন্দ্রেই আন্তর্জাতিক মানের কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি করবে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। বুধবারই সেই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাংবাদিক বৈঠকে জানান, “দিঘায় এই ডেটা সেন্টার হলে তা উত্তর-পূর্ব ভারতের সমস্ত সাইবার কোম্পানির জন‍্য খুবই সহায়ক হবে।” এর জন্য ‘ওয়েস্টবেঙ্গল স্টেট ব্রডব্যান্ড পলিসি ২০২০’ ঠিক করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন

করোনার কোপে কেন পুরুষরাই বেশি, নেশা না অন্যকিছু, বিজ্ঞানীরা জানালেন সম্ভাব্য কারণ

উচ্চগতির নেট পরিষেবা ও ডেটা ট্রান্সফারের পরিকাঠামো দেওয়াই কেবল ল্যান্ডিং স্টেশনের কাজ। চেন্নাই ও মুম্ব‌ইতে আগেই এমন ল্যান্ডিং স্টেশন বানিয়েছে রিলায়েন্স জিও। এবার লক্ষ্য বাংলা। কেবল ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে আন্তর্জাতিক কেবলকে স্থানীয় কেবলের সঙ্গে যুক্ত করা হয়। জানা গিয়েছে, দিঘায় কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি করতে এক হাজার কোটি টাকা বিনিয়োগ করবে রিলায়েন্স জিও।

রাজ্য মন্ত্রিসভায় এই বিষয়ে ইতিমধ্যেই সিদ্ধান্ত হয়েছে এবং জিওকে জমিও দিয়েছে সরকার। শুধু তাই নয়, এমন ল্যান্ডিং স্টেশন তৈরির জন্য মমতা বন্দ্যোপাধ্যায় সরকার রাজ্যের ব্রডব্যান্ড ‌নীতি বদলেরও উদ্যোগ নিয়েছে। নবান্ন মনে করছে, দিঘাই ওই কেন্দ্র তৈরি হলে পশ্চিমবঙ্গ ইনফর্মেশন টেকনোলজি (আইটি) এবং ইনফর্মেশন টেকনোলজি এনাবেলড সার্ভিসেস (আইটিইএস) হাব হিসেবে গড়ে ওঠার দিকে এক কদম এগিয়ে যাবে। এর ফলে রাজ্যের ইন্টারনেট পরিষেবা উন্নত হওয়ার পাশাপাশি তথ্য প্রযুক্তি ক্ষেত্রে অনেক কর্মসংস্থান হবে বলেও আশা করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, লকডাউনে ব্যাপক ইন্টারনেট নির্ভরতার সময়েও লক্ষ লক্ষ গ্রাহক হারিয়েছে এয়ারটেল ও ভোডাফোন। দুই বড় টেলিকম সংস্থাই করোনার ধাক্কায় কাবু। সেই সময়ে গ্রাহক বেড়েছে জিওর। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই বুধবার যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে এয়ারটেল, ভোডাফোনের করুণ অবস্থা হলেও মে মাসে ৩৭ লক্ষের বেশি নতুন গ্রাহক পেয়েছে জিও। যেখানে শুধু মে মাসেই ভোডাফোন ও এয়ারটেল প্রায় ৪৭ লক্ষ করে গ্রাহক হারিয়েছে। লকডাউনের মধ্যে ধুঁকতে থাকা রাষ্ট্রায়াত্ব টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল কিছুটা হলেও লাভবান হয়েছে। মে মাসে মোট ২ লক্ষ ১ হাজার ৫৯৩ জন নতুন গ্রাহক পেয়েছে সংস্থা।

ব্রডব্যান্ড সার্ভিসের ক্ষেত্রেও এগিয়ে জিও। ট্রাইয়ের রিপোর্ট অনুযায়ী, দেশে জিওর গ্রাহক সংখ্যা ৩৯.৩৭ কোটি। এর পরে এয়ারটেলের ১৪.৫৯ কোটি, ভোডাফোনের ১১.৩ কোটি এবং বিএসএনএল-এর ২.২ কোটি।

You might also like