Latest News

জিও থেকে ইস্তফা মুকেশ আম্বানির, নতুন চেয়ারম্যান হলেন আকাশ

দ্য ওয়াল ব্যুরো: কিছু বিষয় সময়ের গতি মেনেই হয়। ২০২০ সালে রিলায়েন্স জিও (Reliance Jio) যখন একের পর এক বহুজাতিক প্রযুক্তি সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধছিল, তখনই আন্দাজ করা গিয়েছিল প্রতিষ্ঠানের শীর্ষ পদে কার অভিষেক হতে চলেছে। শেষ পর্যন্ত হলও তাই।

রিলায়েন্স জিওর বোর্ড থেকে ইস্তফা দিলেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। পরিবর্তে কোম্পানির নতুন চেয়ারম্যান হলেন তাঁর বড় ছেলে আকাশ আম্বানি (Akash Ambani)।

সোমবার রিলায়েন্স জিও বোর্ড মিটিং ছিল। ওই মিটিংয়ের পর সেবি-তে রেগুলেটরি ফাইলিংয়ে কোম্পানির তরফে জানানো হয়েছে মুকেশের ইস্তফার কথা। কোম্পানির নতুন নন এক্সিকিউটিভ ডিরেক্টর ও চেয়ারম্যান করা হয়েছে মুকেশ আম্বানির বড় ছেলে আকাশকে। এ ছাড়া ম্যানেজিং ডিরেক্টর করা হয়েছে পঙ্কজ পাওয়ারকে।

রিলায়েন্সের সামগ্রিক নেতৃত্বে নতুন প্রজন্ম উঠে আসার প্রক্রিয়া গত ২ বছর ধরে শুরু হয়েছে। ধাপে ধাপে তুলে আনা হচ্ছে মুকেশের ছেলে ও মেয়েকে। মুকেশের কথায়, তাঁর বাবা ধীরুভাই আম্বানির যে যোগ্যতা ও মেধা ছিল তার ছায়া তিনি দেখতে পান তাঁর ছেলেমেয়েদের মধ্যে।

আকাশ আম্বানি ব্রাউন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক পাশ করেছেন। জিও-র সম্প্রসারণ ও রিটেল ব্যবসার সঙ্গে তার সমন্বয়ের ব্যাপারে আকাশ অনেক দিন ধরেই সক্রিয় ছিলেন। বিশেষ করে জিও-র ফোর-জির ডিজিটাল ইকোসিস্টেম তৈরিতে তাঁর অনন্য ভূমিকা ছিল বলে জানিয়েছে রিলায়েন্স কর্তৃপক্ষ।

এমনকি ২০১৭ সালে ইন্ডিয়া স্পেসিফিক জিও ফোন বাজারে আনার জন্য ইঞ্জিনিয়ারদের সঙ্গে নিবিড় ভাবে কাজ করেছিলেন আকাশ। প্রতিষ্ঠানের মুখপাত্রের কথায়, ডিজিটালের সার্ভিসে আকাশে আগ্রহ ও উদ্যোগের কারণেই তাঁকে রিলায়েন্স জিও ইনফোকমের চেয়ারম্যান করা হয়েছে।

২০২২ সালের ধনীতমদের তালিকা প্রকাশিত, জেনে নিন আম্বানি, আদানি কত নম্বরে

You might also like