Latest News

Ration Card: নিষ্ক্রিয় করা হয়েছে ১ কোটির ওপর রেশন কার্ড! স্বচ্ছতা আনতে শুরু নয়া পরিষেবা

দ্য ওয়াল ব্যুরো: রাজকোষে টান, খরচ কমাতে নানা পথ খুঁজছে রাজ্য সরকার। সূত্রের খবর, ১ কোটির বেশি রেশন কার্ড (Ration Card) নিষ্ক্রিয় করা হয়েছে। কিন্তু তাঁরা কারা? খাদ্য দফতর সূত্রে খবর, যাঁরা বহুদিন ধরে রেশন তোলেন না তাঁদের কার্ড নিষ্ক্রিয় করা হচ্ছে। এখনও পর্যন্ত মোট ১ কোটি ৭০ লক্ষ রেশন কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। চলতি বছরেই তা আড়াই লাখ ছুঁয়ে ফেলবে।

তাতে লাভ কী হবে? (Ration Card)

খাদ্য দফতর সূত্রে খবর, এই বিপুল সংখ্যক রেশন কার্ড নিষ্ক্রিয় হলে সরকার খাদ্যসাথী ও দুয়ারে রেশন প্রকল্পে যা ব্যয় করে তা অনেকটাই কমে যাবে। এখনও পর্যন্ত যা রেশন কার্ড বাতিল করা হয়েছে তাতে সরকারের আড়াই হাজার কোটি টাকা। যদি বছর শেষে সেটা দাঁড়াবে তিন হাজার কোটি টাকা।

যাঁদের কার্ড নিষ্ক্রিয় করা হচ্ছে তাঁদের ভয় পাওয়ার কারণ নেই বলেও জানিয়েছে রাজ্য সরকার। যদি তাঁদের উপযুক্ত প্রমাণ থাকে তাহলে তাঁরা পুনরায় সেই কার্ড চালু করতে পারেন।

পাশাপাশি রাজ্যের খাদ্য দফতর একটি নতুন পরিষেবাও চালু করেছে। রেশন কার্ডের সঙ্গে যুক্ত করা মোবাইলে প্রতি মাসে এসএমএসের মাধ্যমে পরিবার পিছু কত রেশন মিলবে তা চলে যাবে। ফলে কেউ আর ডিলারের মাধ্যমে ঠকবেন না। এখনও পর্যন্ত যাঁদের মোবাইল নম্বর নথিভুক্ত করা হয়েছে তাঁরাই এই পরিষেবা পাবেন। ধীরে ধীরে সব রেশন কার্ডকেই এই পরিষেবার আওতায় আনা হবে বলে জানানো হয়েছে।

অভিষেকের বাঁ চোখের নীচে অস্ত্রোপচারের ক্ষত, সোমবার হাজিরা দেবেন ইডি দফতরে

You might also like