Latest News

আমিরের ‘লাল সিং চাড্ডা’ বয়কটের ডাক মন্টির, জুটছে অপমান, বিদ্রুপও

দ্য ওয়াল ব্যুরো: আমির খানের (Amir Khan) লাল সিং চাড্ডা (Laal Singh Chaddha) সিনেমা নিয়ে বিতর্কের ঝড় বয়ে যাচ্ছে। সমালোচকরা বলছেন, ওই সিনেমায় শিখ সম্প্রদায়কে অপমান করা হয়েছে। বয়কটের এই সুরে গা ভাসিয়েছেন ইংল্যান্ডের নামী প্রাক্তন স্পিনার মন্টি পানেসরও (Monty Panesar)।

আমির কিংবা নায়িকা করিনা কাপুর একযোগে জানিয়েছেন, দয়া করে সিনেমাটি বয়কট করবেন না। কিন্তু তাঁদের সেই অনুরোধ খুব একটা কাজে আসছে না। ১১ আগস্ট ছবি মুক্তি পাওয়ার পর থেকেই সিনেমার বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। সোশ্যাল সাইটে বয়কটের ডাকও উঠছে।

সিন্ধু ছিটকে গেলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে, ভোগাল সেই গোড়ালির চোটই

‘লাল সিং চাড্ডা’–বিরোধিতারকারণ কোনও অঞ্চলে রাজনৈতিক এবং আবার কোনও অঞ্চলে ধর্মীয়। মন্টির আসল নাম মধুসূদন সিং পানেসর, তিনি ভারতীয় বংশোদ্ভূত তারকা।

আমির খানের ছবিটি টম হ্যাঙ্কসের হলিউডে নির্মিত জনপ্রিয় ছবি ‘ফরেস্ট গাম্প’–এর বলিউড রিমেক বলে পরিচিত। পানেসর বলেছেন, ‘লাল সিং চাড্ডা’ সিনেমায় ভারতীয় সশস্ত্র বাহিনী ও শিখ সম্প্রদায়কে অপমান করা হয়েছে।

ছবিটি বয়কটের ডাক দিয়ে টুইটারে মন্টি লিখেছেন, ‘‘ফরেস্ট গাম্প” একমাত্র মার্কিন সেনাবাহিনীর ক্ষেত্রেই প্রযোজ্য। কারণ, ভিয়েতনাম যুদ্ধের জন্য আমেরিকা প্রচুর পরিমাণে অদক্ষ লোকদের সেনাবাহিনীতে ঢুকিয়েছিল। কিন্তু “লাল সিং চাড্ডা” সিনেমার মাধ্যমে ভারতীয় সশস্ত্র বাহিনী ও শিখ সম্প্রদায়কে অপমান করা হয়েছে। এটি ঠিক নয়।’’

মন্টির এই সিনেমা বয়কটের ডাক আমির ভক্তরা অবশ্য ভালভাবে নেননি। সামাজিক মাধ্যমেই ইংলিশ স্পিনারের এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন। তাঁরা অনেকেই বলেছেন, মন্টি কি ভারতে বিজেপি-র চর? নাকি তাঁকে অর্থ দিয়ে সমালোচনা করতে বলা হয়েছে। তাঁর ক্রিকেট কেরিয়ার নিয়েও বিদ্রুপ করা হয়েছে।

You might also like