Latest News

৪৫ বছর আগে এইদিনে ইডেনে খেলেছিলেন পেলে, স্মৃতির সরণিতে হাঁটলেন প্রসূন-সুব্রতরা

দ্য ওয়াল ব্যুরো: সালটা ১৯৭৭। দিনটা ২৪ সেপ্টেম্বর। ইডেনের বৃষ্টিভেজা দিনে মাঠের মধ্যে দৌড়াচ্ছেন প্রসূন বন্দ্যোপাধ্যায়, শ্যাম থাপা, সুব্রত ভট্টাচার্য, মহম্মদ হাবিবরা। আর গোল আগলে দাঁড়িয়ে ছিলেন শিবাজি বন্দ্যোপাধ্যায়। বাইরে থেকে ফুটবলারদের সাহস জুগিয়ে যাচ্ছেন কোচ পিকে বন্দ্যোপাধ্যায়। ঐতিহাসিক ম্যাচ। সেইদিন মোহনবাগানের সামনে ছিল পেলের কসমস (Mohun Bagan Vs Pele Cosmos)।

শুক্রবার কলকাতার প্রেস ক্লাবে ছিল চাঁদের হাট। কিংবদন্তি ফুটবলার তথা হাওড়ার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের (Prasun Banerjee) উদ্যোগে এদিন যেন সেদিন ম্যাচের টুকরো ছবি উঠে এল। দুরন্ত লড়াইয়ে সেদিন পেলের দলের বিরুদ্ধে ২-২ এ ড্র করেছিল মোহনবাগান (Mohun Bagan)। শ্যাম থাপা ও মহম্মদ হাবিবের দুরন্ত গোলে সেদিন ইতিহাস লেখা হয়েছিল ময়দানে।

Image - ৪৫ বছর আগে এইদিনে ইডেনে খেলেছিলেন পেলে, স্মৃতির সরণিতে হাঁটলেন প্রসূন-সুব্রতরা

৪৫ বছরের সেই পুরনো স্মৃতি আজ উঠে এল প্রসূনদের আলাপচারিতায়। ম্যাচের আগে ও পরের গল্পও শোনা গেল তাঁদের থেকে। সেদিন ম্যাচ শেষের পার্টিতে পেলে বলেছিলেন, “পিকে বন্দ্যোপাধ্যায়ের দল তো আমাকে আজ খেলতেই দিল না”। সেই স্মৃতি কথা যেন টেনে নিয়ে গিয়েছিল ৪৫ বছর আগের আজকের দিনে।

ফুটবল সম্রাটের সামনে মাথা উঁচু করে লড়েছিলেন বাঙালিরা। দেখিয়ে দিয়েছিলেন ফুটবল মাঠে তাঁরাও সেরা। পায়ে বল নিয়ে দৌড়, ট্যাকেল, পাস সব কিছুই ছিল যেন ছকে বাঁধা। সেই ছক কষেছিলেন পিকে। ময়দানের ভগবান।

বিদায়বেলায় কাঁদালেন ও কাঁদলেন, ফেডেরার টেনিস ছাড়লেন বিশ্ববাসীর মন ছুঁয়ে

You might also like