Latest News

পুতিনের সঙ্গে কথা বলবেন মোদী! চলবে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা

দ্য ওয়াল ব্যুরো: রাশিয়া ও ইউক্রেন নিয়ে বিশ্ব রাজনীতি এখন সরগরম। এমন পরিস্থিতিতে ভারতের অবস্থান কী হবে সেই নিয়ে জল্পনা আছে অনেকের মধ্যেই। সেই নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকেও বসেছেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, আজ রাতেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে কথা বলতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

বৃহস্পতিবার সকালে রাশিয়ার বিরুদ্ধে এক প্রকার যুদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। এর মধ্যেই রাশিয়া ইউক্রেনের বেশ কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ফেলেছে। সৈন্য এসে পৌঁছেছে। এই পরিস্থিতিতে ভারতের হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছিলেন ইউক্রেনের রাষ্ট্রদূত ইগর পোলিখা। মোদীকে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও সম্মানিত নেতাদের’ মধ্যে একজন হিসেবেও উল্লেখ করেন তিনি।

ভারত ইতিমধ্যেই শত্রুতা কমিয়ে আনার আহ্বান জানিয়েছে। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি বলেছেন, ‘বর্তমান পরিস্থিতির বিষয়ে আমরা গভীরভাবে উদ্বেগ প্রকাশ করছি। যার সমাধান না হলে, ওই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হবে।’

আরও পড়ুনঃ রাশিয়া-ইউক্রেন সংঘাত, ভারতের অবস্থান নিয়ে জরুরি বৈঠক মোদীর

অন্যদিকে, আজই সন্ধ্যায় নিজের বাসভবনে কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রধান মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সন্ধ্যার এই বৈঠকে উপস্থিত আছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সহ অন্যান্য উচ্চ পদস্থ আধিকারিকরা।

এই সংঘর্ষের প্রভাব পড়েছে সর্বত্র। পড়ে গেছে সেনসেক্সও। সকালে শেয়ার বাজার খুলতেই সেনসেক্স পড়েছে ২ হাজার ৭০০ পয়েন্ট। যা চিন্তায় ফেলছে অর্থনীতিবিদদের। এমন পরিস্থিতিতে ভারতের অবস্থান নিয়ে জল্পনা নানা মহলে। তারমধেই পুতিনকে প্রধানমন্ত্রীর ফোন করার খবর খুবই তাৎপর্যপূর্ন বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

You might also like