Latest News

মমতার নেপাল যাত্রায় ‘না’ মোদী সরকারের!

দ্য ওয়াল ব্যুরো: ফের একবার বিদেশ সফর বাতিল হল মমতা বন্দ্যোপাধ্যায়ের। নেপালি কংগ্রেসের ২৪তম কনভেনশনে আমন্ত্রণ জানানো হয়েছিল তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রীকে। সূচি অনুযায়ী শনিবার, ১১ ডিসেম্বর কাঠমাণ্ডু যাওয়ার আমন্ত্রণ ছিল মমতার। কিন্তু শুক্রবার দুপুর পর্যন্ত এ ব্যাপারে নয়াদিল্লি কোনও অনুমতি দেয়নি। যদিও অনুমতি দেওয়া, না দেওয়ার ব্যাপারে বিদেশমন্ত্রক, নবান্ন বা তৃণমূল—কোনও তরফেই কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে দিদি যে নেপাল যাচ্ছেন না তা একরকম স্পষ্ট।

কেন?
এব্যাপারে নানা কথা শোনা যাচ্ছে। জানা গিয়েছে, বিদেশমন্ত্রক এই অনুষ্ঠানে মমতার আমন্ত্রণ নিয়েই প্রশ্ন তুলেছিল। বলা হয়েছিল, কী করে বিদেশি একটি রাজনৈতিক দল এদেশের একটি রাজনৈতিক দলের নেত্রীকে আমন্ত্রণ জানাতে পারে? এ ব্যাপারে পাল্টা চিঠি পাঠিয়ে নবান্নের তরফে বলা হয়, তৃণমূলননেত্রী হিসেবে নয় মুখ্যমন্ত্রী হিসেবে তাঁকে ডাকা হয়েছে। জানা গিয়েছে, তারপর আর বিদেশমন্ত্রক কিছু বলেনি।

কয়েক মাস আগেই বিশ্ব শান্তি সংস্থার আমন্ত্রণ থাকা সত্ত্বেও রোমে যেতে পারেননি মমতা। সেইসময়ে মমতার ইতালি যাওয়ার ক্ষেত্রে বাধা হয়েছিল কো-ভ্যাকসিন। কারণ তখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু ওই ভ্যাকসিনকে স্বীকৃতি দেয়নি। যদিও ওই একই ভ্যাকসিন নিয়ে নরেন্দ্র মোদী আমেরিকা সফরে গিয়েছিলেন। সেইসময়ে দিল্লির তরফে বলা হয়েছিল রাষ্ট্রনায়কদের ব্যাপারটা ভিন্ন।

এখন প্রশ্ন হচ্ছে কেন মমতাকে নেপাল যাওয়ার অনুমতি দিল না নরেন্দ্র মোদী সরকার?
পর্যবেক্ষকদের মতে, ইদানিং চিন-নেপাল সখ্য গাঢ় হয়েছে। নানান ব্যাপারে ভারত বিরোধিতার প্রশ্নে নেপালের ভূমিকায় বেজিংয়ের কলকাঠি দেখছে দিল্লি। সেই কারণেই হয়তো এ ব্যাপারে অনুমতি দিল না কেন্দ্র।

You might also like