Latest News

ইকো পার্কে তৈরি হচ্ছে মিনি চিড়িয়াখানা, থাকবে বাঘ, সিংহ, জিরাফ, জেব্রা

দ্য ওয়াল ব্যুরো: আরও একটি চিড়িয়াখানা (Mini Zoo) তৈরি হবে শহরে। থাকবে বাঘ, কুমির-সহ একাধিক প্রাণী। ইকো পার্কের (Eco Park) ৬ নম্বর গেটের কাছের ডিয়ার পার্কের ১৭ একর জায়গা জুড়ে তৈরি হবে একটি ছোট চিড়িয়াখানা। প্রাণী আনা হবে আলিপুর চিড়িয়াখানা (Alipur Zoo) থেকে। ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গেছে।

বন দফতর সূত্রে খবর, এশিয়ার সিংহ, রয়েল বেঙ্গল টাইগার এবং চিতাবাঘ আনা হবে সামনের বছর। রাখার জন্য ঘেরা এলাকা তৈরি করা হচ্ছে। শক্ত কাঁচের ওপার থেকে দেখবেন দর্শকরা। থাকবে জিরাফ, জেব্রা এবং জলহস্তীও।

এই চিড়িয়াখানার প্রায় ৭০ শতাংশ জায়গা খোলা থাকবে। কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের নির্দেশিকা অনুসারে প্রাণীদের ঘের তৈরির পরিকল্পনা করা হয়েছে।

গত সপ্তাহে আলিপুর চিড়িয়াখানা থেকে পাঁচটি মার্শ কুমির এবং সুন্দরবনের ভাগবতপুর কুমির প্রকল্প থেকে চারটি নোনা জলের কুমির আনা হয়েছে।

সন্ধে নামলেই ‘সাইকেল অভিযান’ ফালাকাটার আইসির! টো-টো করে ঘুরছেন গোটা শহর

আনা হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কয়েকটি কালো রাজহাঁস। আফ্রিকার সারস ও হাঁস। কয়েকটি নীল ও হলুদ ম্যাকাও আর কাকাতুয়া আনা হয়েছে আলিপুর চিড়িয়াখানা থেকে।

পার্কের আদি বাসিন্দা হরিণ রাখার জন্য নতুন জায়গা করা হয়েছে। হিডকো (হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন) ২০১৬ সালের ফেব্রুয়ারী মাসে পার্কটি তৈরি করেছিল। উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরের বছর, ২০১৭ সালে পার্কটি চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। ২০১৮ সালে মিনি চিড়িয়াখানা তৈরির অনুমোদন পায়।

You might also like