Latest News

লক্ষ লক্ষ রাউটার হ্যাকারদের কবলে, আপনার বাড়ির ওয়াইফাই সুরক্ষিত তো? জেনে নিন

দ্য ওয়াল ব্যুরোঃ আপনার বাড়িতে কি ওয়াইফাই বসানো আছে? আপনি কি জানেন যে ওয়াইফাই রাউটার আপনি ব্যবহার করেন তা নিরাপদ কিনা? তাতে হ্যাকারদের জালিয়াতির জাল বিছানো নেই তো? সম্প্রতি এক রিপোর্টে কিন্তু ইঙ্গিত মিলেছে তেমনটাই।

সারা বিশ্বজুড়ে বড় বড় কোম্পানির ওয়াইফাই রাউটারের নিরাপত্তা প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে এই রিপোর্টের পর। সেখানে দেখা গেছে ২২৬টি নিরাপত্তাজনিত ঘাটতি রয়েছে বিভিন্ন ওয়াইফাই রাউটারে।

তথ্য বলছে, নেটগিয়ার, আসুস, এভিএম, সিনোলজি, ডি-লিঙ্ক, টিপি-লিঙ্ক এবং এডিম্যাক্সের মতো ওয়াইফাই রাউটারের নিরাপত্তায় ফাঁকফোকর রয়েছে। যার ফলে যেকোনও মুহূর্তে এই সমস্ত ওয়াইফাই রাউটার ব্যবহারকারীদের অনলাইন গতিবিধিতে আড়ি পাতা হতে পারে। একেবারেই তা নিরাপদ নয়। হ্যাকারদের কবলে পড়ে বড় বিপদ হতে পারে এই রাউটার ব্যহারকারীদের।

ওয়াইফাই রাউটারের এই সমস্ত দুর্বলতাগুলি সবকটিই সমান ক্ষতিকর নয়। তবে কিছু কিছু অবশ্যই চিন্তার কারণ। হ্যাকারদের কাছে এই সমস্ত ওয়াইফাই সুবর্ণ সুযোগ খুলে দেয়।

কিন্তু কেন এমন গলদ ওয়াইফাই রাউটারে? নামী কোম্পানির রাউটারও কেন প্রশ্নের মুখে পড়ছে নিরাপত্তাজনিত সুরক্ষার ক্ষেত্রে? বিশেষজ্ঞরা বলছেন, সম্ভবত নতুন উপাদানের অভাবই এর পিছনে মূল কারণ। হ্যাকাররা পুরনো সংস্করণগুলি আক্রমণ করে থাকে সহজেই।

শুধু তাই নয়, রিপোর্টে এও বলা হয়েছে, এই সমস্ত কোম্পানিগুলি ওয়াইফাইয়ের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য যথেষ্ট তৎপর হয়নি। তারা দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করছিল। তাই এমনটা হয়ে থাকতে পারে। কোনও কোনও ক্ষেত্রে তো ‘admin’ বা ‘password’ এর মতো সহজতম পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে, যা আন্দাজ করে ফেলা খুবই সহজ।

You might also like