Latest News

Milky Way Black Hole: মিল্কিওয়ের মধ্যিখানে প্রকাণ্ড ব্ল্যাকহোল! এই প্রথম প্রকাশ্যে তার ছবি, নাম কী জানেন

দ্য ওয়াল ব্যুরো: আকাশগঙ্গা ছায়াপথের ঠিক মধ্যিখানে রয়েছে বড়সড় একটা ব্ল্যাকহোল (Milky Way Black Hole)। তার ছবি এই প্রথম প্রকাশ্যে আনলেন জ্যোতির্বিজ্ঞানীরা। ব্ল্যাকহোল হল অন্ধকার আর ধুলোর এক প্রবল সমষ্টি, মহাশূন্যের মাঝে যা বিচরণ করে। প্রকাণ্ড এই ব্ল্যাকহোলের মাঝে হারিয়ে যায় সবকিছু। আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতেও তেমন এক ব্ল্যাকহোল (Milky Way Black Hole) রয়েছে। রিংয়ের মতো দেখতে সেই ব্ল্যাকহোলের ছবি এই প্রথম প্রকাশ্যে এল।

জানা গেছে এই ব্ল্যাকহোলের নাম স্যাজিটারিয়াস এ*, সংক্ষেপে এসজিআরএ*। এই নিয়ে দ্বিতীয় কোনও ব্ল্যাকহোলের ছবি প্রকাশ্যে আনা হল। প্রথম ব্ল্যাকহোলের ছবি প্রকাশ্যে এসেছিল ২০১৯ সালে, তবে সেটি ছিল অন্য গ্যালাক্সির ব্ল্যাকহোল। সেসময় যে ইভেন্ট হরাইজন টেলিস্কোপের মাধ্যমে দুষ্প্রাপ্য ওই ছবিটি পাওয়া গিয়েছিল সেই একই টেলিস্কোপ ব্যবহার করেই পাওয়া গেছে আমাদের ছায়াপথের ব্ল্যাকহোলটিও।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি মহাকাশ গবেষণাকারী এজেন্সি ন্যাশানাল সায়েন্স ফাউন্ডেশন বা এনএসএফের তরফে এই ছবি প্রকাশ্যে আনা হয়েছে। তারা সোশ্যাল মিডিয়ায় ছবিটি পোস্ট করে লিখেছে, এটা আমাদের নিজস্ব ব্ল্যাকহোল! মহাকাশ বিজ্ঞানীরা আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির এক্কেবারে মাঝে অবস্থিত এই বিশালাকার ব্ল্যাকহোলটির প্রথম ছবি প্রকাশ্যে এনেছেন।

এনএসএফের এই চমকে দেওয়ার মতো আবিষ্কারে উচ্ছ্বসিত নাসাও। তারা ওই প্রতিষ্ঠানকে অভিনন্দন জানিয়েছে।
এই ব্ল্যাকহোল পৃথিবী থেকে ২৬ হাজার আলোকবর্ষ দূরে রয়েছে। সূর্যের চেয়ে এর ভর ৪ মিলিয়ন গুণ বেশি।

সঙ্কটকালে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হলেন রনিল বিক্রমসিঙ্ঘে

You might also like