Latest News

মিশনারিজ অব চ্যারিটির ব্যাঙ্ক অ্যাকাউন্ট  ফ্রিজ করিনি, জানাল  মোদী সরকার

দ্য ওয়াল ব্যুরো: মিশনারিজ অব চ্যারিটির (Charity) ব্যাঙ্ক অ্যাকাউন্ট(bank accounty)  ফ্রিজ (freeze) বা বাজেয়াপ্ত করার খবর ঠিক নয় বলে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (centre)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata) আজ দাবি করেন, কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার প্রয়াত মাদার টেরিজার (mother teresa) হাতে গড়া স্বেচ্ছাসেবী সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করেছে। তিনি এর তীব্র প্রতিবাদ করেন। আরও নানা মহল থেকে একই অভিযোগ তোলা  হয়, যা ঘিরে শোরগোল ছড়ায়। কিন্তু কেন্দ্রীয় সূত্রের খবর, স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া জানিয়েছে, চ্যারিটি নিজেরাই তাদের অ্যাকাউন্ট ফ্রিজ করার অনুরোধ করেছে।

কেন্দ্রীয় মন্ত্রকের তরফে অবশ্য জানানো হয়েছে, বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইনে (এফসিআরএ) চ্যারিটির এফসিআরএ রেজিস্ট্রেশন পুনর্নবীকরণের আবেদন গত ২৫ ডিসেম্বর খারিজ করা হয় এই সংক্রান্ত ২০১০ এর আইন  ২০১১র ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন রুলসে বেঁধে দেওয়া যোগ্যতার মাপকাঠি পূরণ করতে না পারায়। কেন্দ্রের আরও দাবি, রেজিস্ট্রেশন রিনিউয়ালের আবেদন প্রত্যাখ্যানের  পরও তার রিভিউ চেয়ে চ্যারিটির তরফে কোনও আবেদন তাদের কাছে আসেনি।

চ্যারিটি এফসিআরএ-র আওতায় রেজিস্টার্ড হয়েছিল। তাদের রেজিস্ট্রেশন নম্বর 147120001এবং  তার বৈধতা ছিল ২০২১ এর ৩১ অক্টোবর পর্যন্ত। তবে সেই বৈধতার মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

কিন্তু তাদের রিনিউয়ালের আবেদন বিবেচনা করতে গিয়ে কিছু ক্ষতিকর ইনপুট কেন্দ্রের নজরে আসে। তাই তাদের এফসিআরএ রেজিস্ট্রেশনের রিনিউয়াল অনুমোদন করা হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তাদের কোনও অ্যাকাউন্টই ফ্রিজ করেনি। স্টেট ব্যাঙ্কই কেন্দ্রকে জানিয়েছে যে, চ্যারিটির তরফেই তাদের অ্যাকাউন্ট সাসপেন্ড করার  আবেদন পাঠানো হয়েছিল।

গোটা ব্যাপারে মিশনারিজ অব চ্যারিটির প্রতিক্রিয়া মেলেনি।

এর আগে আজ মমতা ট্যুইট করেন, বড়দিনে কেন্দ্র মাদার টেরিজার মিশনারিজ অব চ্যারিটির সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে, এ খবর শুনে স্তম্ভিত হয়েছি। ২২ হাজার রোগী ও কর্মী খাবার, ওষুধপত্র পাচ্ছেন না। আইন সর্বশক্তিমান অবশ্যই, কিন্তু সেজন্য মানবিক উদ্যোগের সঙ্গে আপস চলতে পারে না।

কলকাতার আর্চ ডায়োসিসের ভিকার জেনারেল ফাদার ডমিনিক গোমসও দাবি করেন, এটা খ্রিস্টান সম্প্রদায়ের ওপর জঘন্য আক্রমণ।

 

 

 

You might also like