Latest News

‘চোকসির বিমানযাত্রায় ঝুঁকি আছে’, জামিন দিল না ডোমিনিকার আদালত

দ্য ওয়াল ব্যুরো: আদালতে ফের ধাক্কা মেহুল চোকসির। তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছে ডোমিনিকান হাই কোর্ট। এর জন্য যে কারণ দেখিয়েছেন আদালতের বিচারপতি তা তাৎপর্যপূর্ণ।

চোকসি মামলার শুনানিতে ডোমিনিকান হাই কোর্ট থেকে বলা হয়েছে, চোকসির বিমানযাত্রায় ঝুঁকি রয়েছে। তাই এখনই তাঁকে জামিন দেওয়া যাচ্ছে না। একদিক থেকে আদালতের এই রায় ভারতীয় ব্যবসায়ীর জন্য লাভদায়কও বটে।

আদালত থেকে জামিন মঞ্জুর না হওয়ায় এখনই ভারতে ফেরানো যাচ্ছে না চোকসিকে। গত কয়েক সপ্তাহ ধরে সেই চেষ্টাই করে চলেছেন সিবিআই গোয়েন্দারা। এদিন চোকসিকে বিমানে অন্য দেশে নিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ বলে মন্তব্য করেছে ডোমিনিকা আদালত। তবে আশা ছাড়ছেন না সিবিআই আধিকারিকরা।

ডোমিনিকা আদালতের তরফে বলা হয়েছে, জামিন মঞ্জুর হলে দেশ ছেড়ে চলে যেতে পারেন চোকসি। তার ঝুঁকি নিতে চায় না আদালত। কারণ চোকসির সঙ্গে ডোমিনিকার কোনও সম্পর্ক নেই, অর্থাৎ জামিনের পর দেশে থাকার কোনও বাধ্যবাধকতা নেই তাঁর।

কিছুদিন আগেই মেহুল চোকসিকে ডোমিনিকায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। বেআইনি ভাবে দেশে প্রবেশের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল তাঁকে। কিন্তু চোকসিকে ভারতে ফিরিয়ে আনার আবেদনে সায় দেয়নি ডোমিনিকা সরকার।

আপাতত জামিন খারিজ হয়ে যাওয়ায় চোকসিকে অ্যান্টিগুয়া নিয়ে যাওয়া যাবে বলেই মনে করা হচ্ছে। আর অ্যান্টিগুয়া সরকার চোকসিকে ভারতের হাতে তুলে দিতে আপত্তি করবে না। তাই আশা ছাড়ছেন না গোয়েন্দারা।

পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের আর্থিক তছরূপের ঘটনায় অন্যতম প্রধান অভিযুক্ত মেহুল চোকসি। প্রায় ১৩ হাজার ৫০০ কোটি টাকার আর্থিক নয়ছয়ের অভিযোগ রয়েছে তাঁর উপর। ভারত থেকে বেরিয়ে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে থাকছিলেন এই হীরে ব্যবসায়ী। তাঁকে দেশে ফেরাতে মরিয়া সিবিআই।

You might also like