Latest News

Medicine : এপ্রিল থেকে জরুরি ওষুধের দাম বাড়ছে ১০ শতাংশ

দ্য ওয়াল ব্যুরো : পেন কিলার, অ্যান্টিবায়োটিক, অ্যান্টি ইনফেকটিভ সহ প্রায় প্রতিটি জরুরি ওষুধের (Medicine) দাম বাড়ছে এপ্রিল মাস থেকে। ইন্ডিয়ান ড্রাগ প্রাইসিং অথরিটি এপ্রিল থেকে নির্দিষ্ট কয়েকটি ওষুধের (Medicine) দাম ১০.৭ শতাংশ বাড়ানোর অনুমতি দিয়েছে। সরকারি সূত্রের খবর, ১ এপ্রিল থেকে ৮০০-র বেশি ওষুধের (Medicine) দাম বাড়বে। ওই ওষুধগুলি ন্যাশনাল লিস্ট অব এসেন্সিয়াল মেডিসিন (এনএলইএম)-এর (Medicine) আওতায় পড়ে। আগে কখনও ওষুধের দাম একসঙ্গে এত বেশি বাড়ানো হয়নি।

আগামী মাস থেকে যে ওষুধগুলির দাম বাড়তে চলেছে, তাদের মধ্যে আছে প্যারাসিটামল এবং অ্যাজিথ্রোমাইসিনের মতো অ্যান্টিবায়োটিক। ম্যালেরিয়ায় বা কোভিডের মতো অসুখে ব্যবহার করা হয়, এমন ওষুধেরও দাম বাড়ানো হচ্ছে। পাইকারি মূল্য সূচকের ভিত্তিতে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত শুক্রবার এক সরকারি নোটিশে বলা হয়, শিল্প ও বাণিজ্য মন্ত্রকের তরফে পাইকারি মূল্য সূচকের যে তালিকা দেওয়া হয়েছে, তাতে দেখা যায় ২০২০ সালের তুলনায় ২০২১ সালে জিনিসপত্রের পাইকারি মূল্য বেড়েছে ১০.৭৬৬০৭ শতাংশ।

বহুদিনের আর্জি (Medicine)

ড্রাগ প্রাইস রেগুলেটর প্রতি বছর ওষুধের দাম কমানো এবং বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নেয়। শিল্পমহল থেকে বহুদিন ধরে ওষুধের দাম বাড়ানোর আর্জি জানানো হচ্ছিল। কারণ অতিমহামারীর সময় ওষুধের বিভিন্ন উপাদানের দাম বেড়েছে। শিল্পমহলের বক্তব্য, গত দু’বছরে ওষুধের বিভিন্ন উপাদানের দাম ১৫ থেকে ১৩০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। গত নভেম্বরে ১০০ টি ওষুধ কোম্পানির প্রতিনিধিরা সরকারের কাছে আর্জি জানান, শিডিউলড ড্রাগগুলির দাম ১০ শতাংশ পর্যন্ত বাড়াতে অনুমতি দেওয়া হোক। যেগুলি শিডিউলড ড্রাগ নয়, সেগুলির দাম বাড়ানো হোক ২০ শতাংশ।

আরও পড়ুন : ভারতের মধ্যে দ্বিতীয় দূষিত শহর কলকাতা! চিন্তা বাড়ল শহরবাসীর

You might also like