Latest News

চার দশক পর জেগে উঠল পৃথিবীর সবচেয়ে বড় আগ্নেয়গিরি

দ্য ওয়াল ব্যুরো: প্রায় চার দশক পর জেগে উঠেছে পৃথিবীর সবচেয়ে বড় জীবন্ত আগ্নেয়গিরি মাওনা লোয়া (Mauna Loa)। ১৯৮৪ সালে শেষবার হাওয়াই দ্বীপপুঞ্জের (Hawaii) এই আগ্নেয়গিরি (Volcano) থেকে লাভা নির্গত হয়েছিল। এরপর সক্রিয় থাকলেও অগ্নুৎপাত ঘটায়নি মাওনা লোয়া। আমেরিকার (USA) আবহাওয়া দফতর জানিয়েছে সোমবার স্থানীয় সময় বেলা ১১.৩০ থেকে অগ্নুৎপাত শুরু হয়েছে মাওনা লোয়াতে।

হাওয়াই দ্বীপপুঞ্জের প্রায় অর্ধেক জুড়ে আছে এই মাওনা লোয়া আগ্নেয়গিরি। মূলত উত্তর-পূর্ব দিকের ফাটল দিয়ে লাভার স্রোত বেরিয়ে আসছে। সেইসঙ্গে বের হচ্ছে ছাই। হাওয়াই দ্বীপপুঞ্জের রাতের আকাশ মাওনা লোয়ার অগ্নুৎপাতে রঙিন হয়ে উঠেছে। তবে আতঙ্কিত হ‌ওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া দফতর। যদিও দ্বীপপুঞ্জের ২ লক্ষ বাসিন্দার জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছে।

মাওনা লোয়ার অগ্নুৎপাতের পর বাসিন্দাদের একান্ত প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে বারণ করা হয়েছে। বেরলেও অবশ্য‌ই মাস্ক পড়তে বলেছে প্রশাসন। বাড়িতে দরজা-জানালা এঁটে থাকার কথা বলা হয়েছে। কারণ লাভা নিঃস্বরণ তুলনায় কম হলেও বাতাসে ছাই ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে শ্বাসকষ্ট শুরু হতে পারে বলে‌ চিকিৎসকদের আশঙ্কা।

১৮৪৩ থেকে ১৯৮৪ সালের মধ্যে মাওনা লোয়া ৩৩ বার অগ্নুৎপাত ঘটায়। এর থেকে ২১ মাইল পশ্চিমে অবস্থিত কিলাউয়া (Kilauea) অগ্নেয়গিরি গতবছর‌ই অগ্নুৎপাত ঘটায়।

‘কাশ্মীর ফাইলস’কে অশ্লীল বলে বিতর্কের ঝড় তুলেছেন ইজরায়েলি পরিচালক, এবার তীব্র তিরস্কার রাষ্ট্রদূতের

You might also like