Latest News

হাইকোর্টের হুঁশিয়ারি, প্রাথমিক টেটে এবার অনেক কিছুই কি নতুন!

দ্য ওয়াল ব্যুরো: ২০১৪ সালের টেটে (Primary TET) ২০ লক্ষেরও বেশি প্রার্থী পরীক্ষায় বসেছিলেন। কিন্তু সম্প্রতি কলকাতা হাইকোর্টে প্রাথমিক শিক্ষা পর্ষদের (Primary Education Board) তরফেই জানানো হয়েছে যে ১২ লক্ষের বেশি পরীক্ষার্থীর খাতার কোনও খোঁজ নেই। অর্থাৎ ওএমআর শিট পাওয়া যাচ্ছে না। যা শুনে তক্ষুণি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

হাইকোর্টে এই ঘটনার চার দিনের মধ্যেই প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি ঘোষণা করল সরকার। যে বিজ্ঞপ্তির বহরেই স্পষ্ট যে আসন্ন টেটে নিয়োগে স্বচ্ছতার একটা বার্তা দিতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

আবার একই সঙ্গে এও পষ্টাপষ্টি জানিয়ে দেওয়া হয়েছে যে, প্রাইমারি স্কুলে সহকারি শিক্ষক পদে নিয়োগের জন্য টেট পাশ করা অপরিহার্য ঠিকই। কিন্তু টেট পাশ করা মানেই নিয়োগ সুনিশ্চিত হওয়া বা নিয়োগে অধিকার অর্জন করা নয়। নিয়োগের ক্ষেত্রে অনেকগুলো মানদণ্ডের মধ্যে টেট পাশ করা একটি মাত্র।

১১ ডিসেম্বর, রবিবার টেট পরীক্ষা হবে। মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। যে প্রার্থীরা ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পাবেন তাঁদের টেট (TET 2022) উত্তীর্ণ বলে ঘোষণা করা হবে।

প্রাথমিকে ১১ হাজার নিয়োগ, বেতন কত, কী যোগ্যতা, কাদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত?

তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা ৫৫ শতাংশ বা তার বেশি নম্বর পেলে তাঁদের টেট উত্তীর্ণ বলে চিহ্নিত করা হবে।

সরকারি বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে এনসিটিই-র গাইডলাইন ও আইন মেনে চলার কথা বলা হয়েছে। প্রাথমিক পর্ষদ সূত্রে বলা হচ্ছে, ডিসেম্বরে টেট পরীক্ষার পর যত দ্রুত সম্ভব ফল ঘোষণা করা হবে। পরীক্ষার বিজ্ঞপ্তি থেকে শুরু করে সফল, অসফল সকল প্রার্থীর পরীক্ষার খাতা সংরক্ষণের ব্যাপারে সরকার যত্নশীল থাকবে। যাতে ভবিষ্যতে কোনও মামলা বা আইনি প্রশ্নের মুখোমুখি হলে সরকার তথা পর্ষদ সবকিছুই স্বচ্ছতার সঙ্গে তুলে ধরতে পারে।

দেবীপক্ষেই মহরৎ! প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের, আবেদন শেষ তারিখ কবে

You might also like