Latest News

সুপারিতে ক্যান্সার! নিষেধাজ্ঞার দাবি বিজেপি এমপির, কী বললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী? 

দ্য় ওয়াল ব্যুরো: পান, সুপারি (betel nuts), দোক্তার নেশা (addiction) সাধারণতঃ পুরানো, বয়স্ক লোকজনের  মধ্যে দেখা যায়। পান, দোক্তার কথা বলা যায় না, কিন্তু সুপারি নাকি শরীর, স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। ঝাড়খণ্ডের বিজেপি এমপি নিশিকান্ত দুবের (bjp mp) তেমনই দাবি। তিনি সুপারি খাওয়া নিষিদ্ধ (ban) করার সুপারিশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও চিঠি দিয়েছেন (pm modi)। দুবের উদ্বেগ নিরসনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (health minister) মনসুখ মান্ডবিয়া জানিয়েছেন, সুপারির  কুপ্রভাব (ill effects) ও তার ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করার বিষয়টি নিয়ে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার (এফএসএসএআই) সঙ্গে কথা বলা হবে। ফলফলাদি ও শাকসব্জি সংক্রান্ত বৈজ্ঞানিক প্যানেলের বৈঠকে আলোচনা করা হবে এ ব্যাপারে।

গত বছর ১০ জুলাই প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে দুবে  দাবি করেন, সুপারি খেলে ক্যান্সারের মতো মারাত্মক ব্যাধি হতে পারে।  সুপারি খেলে কী কী পার্শ্বপ্রতিক্রিয়া হয়,  তার তালিকাও দেন তিনি। জানান, সুপারি খেলে ক্যান্সার, কার্ডিওভাসকুলার সংক্রান্ত সমস্যা, এন্ডোক্রিন ও প্রজনন সিস্টেম, রক্ত, শ্বাসজনিত সিস্টেমে খারাপ সাইড এফেক্টের ঝুঁকি থাকে। এমনকী সন্তানসম্ভবা মহিলারা সুপারি খেলে গর্ভের সন্তানের মধ্যেও অস্বাভাবিকতা দেখা দিতে পারে। মোদীকে লেখা চিঠিতে দুবে বলেন, ঝাড়খণ্ডের সাংসদ হিসাবে ব্য়ক্তিগত অভিজ্ঞতা থেকে বলতে পারি, অনেককে দেখেছি, সুপারি খাওয়ার ফলে ক্য়ান্সারের মতো প্রাণঘাতী রোগে অনেকে অসুস্থ হয়েছে। সুপারি পান মশালার আবশ্যিক উপাদান। সুতরাং প্রধানমন্ত্রী মোদীজীকে আবেদন, মানুষের সুপারি খাওয়া নিষিদ্ধ করুন।

তাঁকে মান্ডবিয়া জানিয়েছেন, বিষয়টি পরীক্ষা করে খতিয়ে দেখবে, আলোচনা করবে বিজ্ঞানীদের কমিটি, সেইমতো ব্যবস্থাও নেওয়া হবে। পান মশালায় সুপারির কুপ্রভাব নিয়ে প্রয়োজনীয় তথ্য পেশ করতে গত ১৪ সেপ্টেম্বর এক চিঠিতে অনুরোধ করা হয়েছে আইসিএআর, সেন্ট্রাল প্ল্যানটেশন ক্রপস রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড ডিরেক্টরেট অব আরেকানট অ্যান্ড স্পাইসেস ডেভেলপমেন্টকে। তারা যে তথ্য দেবে, তা খতিয়ে দেখেই এব্যাপারে সিদ্ধান্ত  নেওয়া হবে।

 

You might also like