Latest News

মানিককে গ্রেফতার করা যাবে না, একদিনের স্বস্তি সুপ্রিম কোর্টে

দ্য ওয়াল ব্যুরো: প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya) হাইকোর্টের আগের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারিস্থ হয়েছিলেন। তাতে এদিন ২৪ ঘণ্টার জন্য স্বস্তি পেলেন শীর্ষ আদালত থেকে। সুপ্রিম কোর্ট এদিন অন্তর্বর্তী নির্দেশ দিয়ে জানিয়েছে, বুধবার পর্যন্ত মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। আগামীকাল দুপুর দুটোর সময়ে ফের এই মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টের ১৪ নম্বর এজলাসে।

এখানে দু’টি বিষয় রয়েছে। এক, মানিকবাবু সুপ্রিম কোর্টে গিয়েছিলেন হাইকোর্টের আগের রায়কে চ্যালেঞ্জ করে। যে রায়ে হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, মানিক ও তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তির হিসেব জমা দিতে হবে হলফনামা আকারে। তা ছাড়া প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান পদ থেকে মানিককে অপসারিত করার নির্দেশকে চ্যালেঞ্জ করা হয়েছিল হাইকোর্টে। তিনি সুপ্রিম কোর্টের কাছে রক্ষাকবচও চেয়েছিলেন।

দ্বিতীয় বিষয় হল, এদিনই পৃথক একটি মামলায় কলকাতা হাইকোর্ট নতুন করে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। সেই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, মঙ্গলবার রাত আটটার মধ্যে মানিককে নিজাম প্যালেসে গিয়ে সিবিআই কর্তাদের সামনে হাজিরা দিতে হবে। হাইকোর্ট এও বলে, প্রয়োজনে মানিককে গ্রেফতার করতে পারে সিবিআই। তারপর তাঁকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা যেতে পারে।

এদিন সুপ্রিম কোর্টে মানিকের হয়ে সওয়াল করেন আইনজীবী মুকুল রোহতগি। তিনি বলেন, আমার মক্কেল আজ দিল্লিতে। তিনি কী করে রাত আটটার মধ্যে কলকাতায় সিবিআই দফতরে হাজিরা দেবেন। তাঁকে রক্ষাকবচ দেওয়া হোক।

সমস্ত সওয়াল জবাব শুনে আদালত নির্দেশ দেয় বুধবার দুপুর পর্যন্ত মানিককে গ্রেফতার করা যাবে না। তবে সিবিআই দফতরে হাজিরা দিতে হবে তাঁকে। আগামীকাল দুপুরে ফের এই মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। দেখা যাক বুধবার কী নির্দেশ দেয় শীর্ষ আদালত।

মানিক না গেলে ওঁকে গলায় গামছে বেঁধে নিয়ে যাবে ছেলেমেয়েরা: বিস্ফোরক সুজন

You might also like