Latest News

বুধবার মন্ত্রিসভায় রদবদল, চার-পাঁচ জনকে দলের কাজে লাগাব: মমতা

দ্য ওয়াল ব্যুরো: মন্ত্রিসভার সম্ভাব্য রদবদল নিয়ে অবশেষে রহস্যের অবসান ঘটালেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) নিজেই। সোমবার দুপুরে মন্ত্রিসভার বৈঠক (Cabinet Meeting) ছিল সেই বৈঠকের পর মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, আগামী বুধবার তথা ৩ অগস্ট তিনি রদবদল করবেন মন্ত্রিসভায় (West Bengal Cabinet Reshuffle)। ওই দিন বিকেল চারটেয় শপথ নেবেন নতুন মন্ত্রীরা।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আসন্ন রদবদলে পাঁচ-ছ’জন নতুন মুখকে আনা হবে মন্ত্রিসভায়। পরিবর্তে মন্ত্রিসভা থেকে বাদ পড়তে পারেন চার থেকে পাঁচ জন। তাঁদের দলের কাজে লাগানো হতে পারে।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, কামরাজ পরিকল্পনার মতো নতুন করে মন্ত্রিসভা গঠনের প্ল্যান আমাদের নেই। তবে হ্যাঁ, আমাদের মন্ত্রিসভার একটা রদবদল করতে হবে। কারণ অনেকগুলো দফতর ফাঁকা পড়ে রয়েছে। যেমন সুব্রত মুখোপাধ্যায় মারা গিয়েছেন। তিনি পঞ্চায়েত দফতর দেখতেন। সাধন পাণ্ডে মারা গিয়েছেন। পার্থ চট্টোপাধ্যায় শিল্প ও পরিষদীয় দফতর দেখতেন। তিনি জেলে রয়েছেন। ফলে রদবদল এ বার করতেই হবে।

সম্প্রতি শিল্প মহলের সঙ্গে এক বৈঠকে মুখ্যমন্ত্রী কথা প্রসঙ্গে বলে ফেলেছিলেন, নতুন করে মন্ত্রিসভা গঠন করতে হবে। সেটা যে কথার কথা সেটা তখন তাঁর ঘনিষ্ঠ সূত্রে তখনই বলা হয়েছিল। কিন্তু অনেকে আবার মনে করেছিলেন, অতীতে জওহরলাল নেহরুর আমলে যেমন কামরাজ প্ল্যান হয়েছিল, অর্থাৎ মন্ত্রিসভা থেকে সবাই ইস্তফা দিয়েছিলেন, তেমনই হবে বুঝি।

সেই ধারণা যে ভ্রান্ত মুখ্যমন্ত্রী এদিন স্পষ্ট করে দেন। তবে তাৎপর্যপূর্ণভাবেই তৃণমূলের জেলা সংগঠন এদিন ঢেলে সাজানো হয়েছে। অর্থাৎ মন্ত্রিসভা ও সংগঠনের মধ্যে রদবদলের একটা তালমিল রয়েছে বলেই মনে করা হচ্ছে। এবং সে ক্ষেত্রে আরও একটা বিষয় নজরে পড়ছে পর্যবেক্ষকদের। তা হল মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় সমন্বয় করেই এই রদবদল হচ্ছে।

এখন প্রশ্ন হল, মন্ত্রিসভা থেকে কোন চার-পাঁচ জন বাদ যাবেন, আর কারাই বা মন্ত্রী হতে চলেছেন? সেই বিষয়ে মুখ্যমন্ত্রী এদিন অবশ্য কোনও ইঙ্গিত দেননি।

তৃণমূলের সংগঠনে ব্যাপক রদবদল, জেলা সভাপতি পদে বহু নতুন মুখ আনলেন মমতা-অভিষেক

You might also like