Latest News

দেশ সম্পর্কে নিজের অনুভূতি টুইট করলেন মমতা, জানতে চাইলেন পাঁচজনের অভিমত

দ্য ওয়াল ব্যুরো: স্বাধীনতা দিবসের (Independence Day) প্রাক্কালে গোটা দেশে সাজো সাজো রব। প্রস্তুতি চলছে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের। শুধু মাঠে ময়দানে বা সরকারি অফিসে নয়, স্বাধীনতা দিবস নিয়ে সোশ্যাল মিডিয়াতেও উত্তেজনা কম নেই। প্রোফাইল ছবি পাল্টানো থেকে শুরু করে প্রস্তুতির ছবি পোস্ট, সবই চলছে একাধারে। এই আবহেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) টুইট করে স্বাধীনতার ‘ভারত’ অর্থাৎ দেশকে নিয়ে নিজের প্রত্যাশার কথা জানালেন।

ভারত মানে কী? দেশের মানুষ কী প্রত্যাশা করেন? সেই কথাই শনিবার নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন মমতা। তাঁর করা টুইটের ছত্রে ছত্রে উঠে এসেছে ভারতের সংজ্ঞা। স্বাধীনতার প্রাক্কালে তাঁর এই টুইট খুবই তাৎপর্যপূর্ণ বলে মত রাজনৈতিক মহলের।

কী আছে মমতার টুইটে? তিনি লিখেছেন, ‘ভারত, যেখানে ভিন্নতা সত্ত্বেও বৈচিত্র্য রয়েছে। ভারত, যেখানে ভিন্ন সংস্কৃতি ও ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে সহাবস্থান করে। ভারত, যেখান গণতান্ত্রিক মূল্যবোধ ও জনগণের অধিকার অক্ষত থাকে।’

এখানেই তিনি থেমে থাকেননি। তিনি আরও লেখেন, ‘আমরা কি এই সুন্দর বৈচিত্র্যময় দেশের গর্বিত মানুষ নই? আমাদের কাছে ভারত মানেই ঐক্য। কিন্তু আমাদের ধারণা ভিন্ন।’ শেষে তিনি প্রশ্ন তুলেছেন, ‘ভারত সম্পর্কে আপনার কী ধারণা?’

রাজনৈতিক মহলের একাংশ মনে করছেন, বাংলার মুখ্যমন্ত্রীর এই টুইট বার্তার দেশের বর্তমান পরিস্থিতির সঙ্গে প্রত্যাশাকে মিলিয়ে নেওয়ার ইঙ্গিত রয়েছে। নরেন্দ্র মোদীর জমানায় বৈচিত্র, ধর্মীয় সহিষ্ণুতা, সহাবস্থান, গণতান্ত্রিক অধিকার ও মানবাধিকার বিপন্ন হওয়ার অভিযোগ বারে বারে উঠছে। সম্ভবত, স্বাধীনতা দিবসের প্রাক্কালে সরাসরি কোনও বিবাদ, সংঘাত টেনে আনেননি সচেতনভাবেই।

স্বাধীনতার অমৃত মহোৎসবে গা ভাসিয়ে দেশবাসীকে নিজেদের বাড়িতে বাড়িতে তেরঙা উত্তোলন করতে বলেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এমনকি, সোশ্যাল মিডিয়ায় নিজের ছবিতে জাতীয় পতাকা ব্যবহারের কথাও বলেছেন। আজ থেকেই মোদীর ডাকে সাড়া দিয়ে অনেকেই সোশ্যাল মিডিয়ায় নিজের প্রোফাইল ছবি পাল্টাচ্ছেন।

শুধু সাধারণ মানুষ নন, রাজনৈতিক নেতা থেকে শুরু করে সমাজের বিশিষ্টরাও সেই আবহে গা ভাসিয়েছেন। বাংলার মুখ্যমন্ত্রী টুইটারে পাল্টালেন নিজের ছবি। জায়গা পেল স্বাধীনতা সম্পর্কিত এক ছবি।

বিদেশে প্রথম তেরঙা উড়িয়েছিলেন, তাঁর সাহায্যেই পালিয়েছিলেন সাভারকর! কে এই সাহসিনী

You might also like