Latest News

মুর্শিদাবাদে ভাষা শহিদ বরকতের বাড়ি সংস্কার করবে সরকার, বসবে মূর্তিও, বললেন মুখ্যমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো: ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। বাংলা ভাষার মর্যাদা রক্ষার দাবিতে সেদিন পুলিশের গুলিতে প্রাণ দিয়েছিলেন পাঁচ তরুণ। সালাম (Salam) বরকত (Barkat) রফিকদের (Rafiq) ভোলেনি বাংলা। মুর্শিদাবাদে (Mursidabad) সেদিনের ভাষা শহিদ (Martyr) বরকতের জন্মস্থানকে এবার সাজিয়ে তুলতে চলেছে রাজ্য সরকার। সোমবার দেশপ্রিয় পার্কে মাতৃভাষা দিবসের অনুষ্ঠান থেকে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মমতাকে গান লিখে দিতে বলতেন বাপ্পি লাহিড়ি, স্মৃতি হাতড়ালেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী বলেন, মুর্শিদাবাদের সালারে শহিদ বরকতের জন্মস্থানে তাঁর স্মরণে তৈরি হবে একটি স্মৃতিসৌধ। সেই সঙ্গে বরকতের একটি মূর্তিও বসবে সেখানে। এই কাজের দায়িত্ব মুখ্যমন্ত্রী দিয়েছেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেনকে।

এদিন ভাষা দিবসের অনুষ্ঠানে মুর্শিদাবাদে বরকতের জন্মস্থানের প্রসঙ্গ তোলেন আবুল বাশার। মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, বরকতের জন্মস্থানে সরকারের তরফে কোনও শহিদবেদী যদি তৈরি করে দেওয়া যায়, ভাল হয়। এরপরই মুখ্যমন্ত্রী বলেন মুর্শিদাবাদের সালারে বরকতের বাড়িটি সংস্কার করা হবে। সেখানে একটি স্মৃতিসৌধ তৈরি করা হবে, বসানো হবে বরকতের মূর্তিও। এ বিষয়ে আলোকপাত করার জন্য আবুল বাশারকে ধন্যবাদও জানান মুখ্যমন্ত্রী।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like