Latest News

কেন্দ্র মতলব আঁটছে! সংসদে জবরদস্তি চলতে পারে না: মমতা

দ্য ওয়াল ব্যুরো: শীতকালীন অধিবেশনে কেন্দ্রীয় সরকার জবরদস্তি ১৬টির মতো বিল পাশ করানোর মতলব এঁটেছে বলে অভিযোগ করেলন তৃণমূলনেত্রী (Mamata Banerjee)। শীতকালীন অধিবেশনে সংসদের দুই কক্ষে তৃণমূলের (TMC) কৌশল, অবস্থান কী হবে সে ব্যাপারে এদিন দলের সাংসদদের সঙ্গে বৈঠক করেন মমতা। তারপরেই মমতা কেন্দ্রের পরিকল্পনা নিয়ে সরব হন।

মমতা এদিন বলেন, ১৬টি বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। তারমধ্যে বিদ্যুৎ, সমবায়, তথ্য সুরক্ষা, আইপিএস অফিসারদের পদোন্নতি-সহ একাধিক বিষয় রয়েছে। মমতার কথায়, এরমধ্যে বেশ কিছু বিল রয়েছে যা সরাসরি রাজ্যের পরিসরে কেন্দ্র নাক গলাতে চাইছে।

তৃণমূল নেত্রী বলেন, ‘গণতন্ত্রে এটা কাম্য নয় যে জবরদস্তি সংসদে সংখ্যার জোরে সব করে নেবে। আজকে সংখ্যা আছে, কালকে না থাকলে কী হবে? অন্য সরকার এসে তো সেই আইন বদলে দেবে।’

আলোচনা না করে সংখ্যার জোরে বিল পাশ করে তা আইনে পরিণত করার অভিযোগ কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে নতুন নয় বিরোধীদের। তিন কৃষি আইনের ক্ষেত্রেও একই অভিযোগ ছিল বিরোধীদের। তৃণমূলনেত্রী এদিন এও বলেন, ‘আমরা এর আগেও দেখেছি কী হয়েছে সংসদে। এবারও সেরকম মতলব আঁটা হয়েছে।’

তৃণমূল নেত্রীর স্পষ্ট কথা, সংসদে সব রাজ্যের প্রতিনিধি রয়েছেন। প্রতিটি রাজ্যের আলাদা আলাদা বিষয় রয়েছে। সবার কথা শোনা উচিত। কেন্দ্র জবদস্তি কিছু করতে গেলে তৃণমূলের দুই কক্ষের সাংসদরাই দৃঢ়তার সঙ্গে প্রতিবাদ করবেন বলেও জানিয়েছেন মমতা। সেইসঙ্গে কক্ষ সমন্বয়ে সার্বিকভাবে বিরোধীদের এক হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বাদল অধিবেশনে বিরোধী ঐক্যের আকাশে যেমন মেঘ দেখা গিয়েছিল এবার তা কাটবে বলে মনে করা হচ্ছে। কারণ গত অধিবেশনে কংগ্রেসের ডাকা বৈঠকে যায়নি তৃণমূল। আপও উপেক্ষা করেছিল কংগ্রেস। তবে বুধবার মল্লিকার্জুন খাড়্গের ডাকা বৈঠকে তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং আপের প্রতিনিধি ছিলেন। এখন দেখার শীতকালীন অধিবেশনে সংসদ কতটা তপ্ত হয়।

বাড়ি নিয়ে কাড়াকাড়ি বাংলায়, আশা কর্মীদের খুনের হুমকি, মুখ্যমন্ত্রী দায়িত্ব দিলেন পুলিশকে

You might also like