Latest News

মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা পুজোর আগে, পুলিশে নিয়োগে ছাড়–সহ একাধিক সুবিধে

দ্য ওয়াল ব্যুরো:‌ কাল, ১ সেপ্টেম্বর পুলিশ দিবস। তার আগেই পুলিশের জন্য একাধিক সুবিধের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বুধবার বিকেলে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) ঘোষণা করলেন, এতদিন পর্যন্ত রাজ্যে পুলিশ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ছিল ২৭ বছর। সেখান থেকে বাড়িয়ে কনস্টেবল নিয়োগের বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর করা হল।

কর্তব্যরত অবস্থায় মারা গেলে, সেই পুলিশকর্মীর (West bengal Police) পরিবারের একজনকে চাকরি দেওয়া হয়। এবার ওই নিয়োগের ক্ষেত্রে শারীরিক মাপকাঠিতে কিছু ছাড় মিলবে। সেইসঙ্গে সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ বা এনভিএফ হিসেবে যাঁরা করেন, তাঁরা এতদিন ২৭ বছর বয়স পর্যন্ত পদোন্নতির আবেদন করতে পারতেন। এবার তাঁরা ৩৫ বছর বয়স পর্যন্ত পদোন্নতির আবেদন করতে পারতেন।

চুক্তিতে যারা পুলিশের গাড়ি চালান, তাঁদেরও বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতা পুলিশের (Kolkata Police) ক্ষেত্রে চুক্তিভিত্তিক চালকরা মাসে ১১ হাজার ৫০০ টাকা করে পেতেন। এবার ১৩ হাজার ৫০০ টাকা পাবেন। পশ্চিমবঙ্গ পুলিশের ক্ষেত্রে গাড়িচালকদের বেতন ১৩ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

পুলিশের ওয়্যারলেস অপারেটরদের পদন্নোতি কথা নিয়েও ভাবনা চিন্তা করা হচ্ছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পুলিশের উর্দির জন্য আগামী অর্থবর্ষ থেকে ইনস্পেক্টর পদমর্যাদার আধিকারিকরা ১০ হাজার টাকা, সাব ইনস্পেক্টররা সাড়ে সাত হাজার টাকা, এএসআইরা ৬ হাজার টাকা, কনস্টেবলরা ৫ হাজার টাকা করে পাবেন।

সিপিএমের মিছিল ঘিরে তুলকালাম বর্ধমানে, ভাঙল বিশ্ববাংলার লোগো, চলল কাঁদানে গ্যাস

You might also like