Latest News

তৃণমূল এমপিদের সঙ্গে দিল্লিতে আজ বৈঠকে মমতা, সংসদ অধিবেশন নিয়ে আর্জি মোদীর

দ্য ওয়াল ব্যুরো: আজ বুধবার থেকে শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। আজ বুধবার বিকালে দলের প্রবীণ সাংসদ সৌগত রায়ের বাড়িতে তৃণমূল এমপি’দের (Trinamool MP) সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী তথা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এই পর্বে ২৯ তারিখের মধ্যে সংসদ বসবে মোট ১৭ দিনের জন্য। পেশ হবে ১৬টি বিল। তৃণমূল নেত্রী আজ শীতকালীন অধিবেশনে দলের কৌশল ব্যাখ্যা করবেন। সেখানেই তিনি স্পষ্ট করবেন, বাংলার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক অবরোধ সৃষ্টির অভিযোগে এই অধিবেশনে তৃণমূল মুলতুবি প্রস্তাব এনে আলোচনা দাবি করবে কিনা।

এদিকে, অধিবেশন শুরুর মুখে প্রধানমন্ত্রী তথা সংসদ নেতা নরেন্দ্র মোদী আজ সব দলের উদ্দেশে আহ্বান জানিয়েছেন, সকলের অংশগ্রহণ ও সহযোগিতায় অধিবেশন যাতে কার্যকর ভূমিকা নিতে পারে। প্রধানমন্ত্রী বলেন, শাসক এবং বিরোধী দুই তরফের সাংসদেরাই তাঁকে বলেছেন, সংসদ ঠিকভাবে চলা দরকার। অস্থিরতার কারণে নবীন সাংসদেরা সংসদীয় কাজকর্ম সম্পর্কে জানতে পারছেন না।

প্রসঙ্গত, আগের দু-তিনটি অধিবেশনে তুমুল অচলাবস্থা চলে। বিরোধীরা বিভিন্ন দাবিতে মুলতুবি প্রস্তাব পেশ করে আলোচনার দাবি জানানোয় অচলাবস্থার সূত্রপাত হয়। সরকার দাবি মানতে না চাওয়ায় টানা অধিবেশন বয়কট এবং সংসদ চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে ধর্না, বিক্ষোভ চলে।

এবার অধিবেশন কতটা কার্যকরী হবে তা আগামীদিনগুলিতে বোঝা যাবে। বিরোধীদের একাংশের অভিযোগ চিন ভারতের সীমানা দখল করে রেখেছে। গতকাল সর্বদলীয় বৈঠকে বিরোধী পক্ষ এই বিষয়ে আলোচনার জন্য সময় বরাদ্দের দাবি জানিয়েছে। এছাড়া জিনিসপত্রের দাম নিয়েও আলোচনা চায় তারা।

সেই বৈঠকেই তৃণমূলের তরফে বলা হয় বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারে বিমাতৃসুলভ আচরণ এবং অর্থনৈতিক অবরোধ তৈরির চেষ্টা নিয়ে তারা আলোচনা দাবি করবে। এখন দেখার এই দাবিতে আলোচনা চেয়ে মুলতুবি প্রস্তাব পেশ করে চাপ সৃষ্টি করে কিনা বাংলার শাসক দল।

সংসদে কংগ্রেসের ডাকা বৈঠকে হঠাৎ হাজির তৃণমূল ও কেজরিওয়ালের পার্টি

You might also like