Latest News

মহারাষ্ট্র সুপ্রিম কোর্টে, উদ্ধবের গায়ে ‘দাউদ কালি’ ছেটালেন শিন্ডে

দ্য ওয়াল ব্যুরো: মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে (Uddhav Thakrey) সরকারের অস্তিত্ব রক্ষার প্রশ্ন এখন আদালতে। বরখাস্তের নোটিশ পাওয়া ১৬ বিধায়কের আর্জিতে আজ সোমবার সুপ্রিম কোর্টে জরুরি ভিত্তিতে শুনানি হতে পারে। গুয়াহাটির হোটেলে একনাথ শিন্ডের সঙ্গে থাকা জনা চল্লিশ বিধায়কের মধ্যে ১৬ জনের বিধানসভার সদস্যপদ কেড়ে নিতে উদ্ধব ঠাকরে শিবির ডেপুটি স্পিকারের কাছে চিঠি জমা দিয়েছে (Maharasthra Political Crisis)।

ডেপুটি স্পিকার হলেন বর্তমানে মহারাষ্ট্র বিধানসভার স্পিকার। কারণ স্পিকারের পদ দীর্ঘদিন শূন্য। আজ সোমবার বেলা ১২ টার মধ্যে বিধানসভায় হাজির হয়ে ওই ১৬ বিধায়ককে তাঁদের বক্তব্য জানাতে বলেছেন ডেপুটি স্পিকার।

তার আগে গতকাল সুপ্রিম কোর্টে আর্জি জানান ওই ১৬ বিধায়ক। তাঁদের দাবি, সদস্য পদ খারিজের চিঠি এবং ডেপুটি স্পিকারের পদক্ষেপ, দুটোই বেআইনি। তাঁরা ডেপুটি স্পিকারের বিরুদ্ধে আগেই অনাস্থা প্রস্তাব জমা করেছেন।

এদিকে, মহারাষ্ট্রের আর পাঁচটা বিবাদের মতো শিবসেনার বিদ্রোহ নিয়েও এসেছে দাউদ ইব্রাহিমের (Dawood Ibrahim) নাম। মুম্বই বিস্ফোরণের নায়ক দাউদ আজ ২৯ বছর দেশ ছাড়া। ধরে নেওয়া হয় তিনি পাকিস্তানের করাচি শহরে আত্মগোপন করে আছেন। কিন্তু মহারাষ্ট্রের বিগত তিন দশকের রাজনীতিতে উপস্থিতি ছাড়াই তিনি সর্বঘটে কাঁঠালি কলা। কাদা ছোড়াছুড়িতে একদা মুম্বইয়ের অপরাধ জগতের বাদশার নাম আসেই।

এবার বিদ্রোহী মন্ত্রী একনাথ শিন্ডে প্রশ্ন তুলেছেন, দাউদ ঘনিষ্ঠ লোকজনের সঙ্গে কীভাবে ঘর করেন উদ্ধব। বালাসাহেব ঠাকরে এই সব মাফিয়াদের মুম্বই ছাড়া করতেই আজীবন লড়াই করেছেন।

নাম না করলেও শিন্ডের ইঙ্গিত এনসিপির-র নবাব মালিকের দিকে, মনে করছে রাজনৈতিক মহল। নবাব এখন জেলে। তাঁর বিরুদ্ধে প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্রর ফড়নবিস একটি সম্পত্তি বেআইনিভাবে হাতিয়ে নেওয়ার অভিযোগ করেন। সেই লেনদেনে হাত ছিল দাউদ ঘনিষ্ঠ লোকজনের, অভিযোগ দেবেন্দ্রর।

যাদবপুর-কাণ্ডে অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা! ক্যাম্পাসে ঢোকায় নিষেধাজ্ঞা

You might also like