Latest News

মহারাষ্ট্র সংকট: স্পিকার নির্বাচনে হার উদ্ধব শিবিরের, জয়ী বিজেপি-শিন্ডে জোটের নরওয়েকর

দ্য ওয়াল ব্যুরো: মহারাষ্ট্র বিধানসভার (Maharashtra crisis) দু’দিনের বিশেষ অধিবেশনে আজ একটু আগে শেষ হয়েছে স্পিকার নির্বাচনের ভোট। বিজেপির প্রার্থী রাহুল নরওয়েকর। ফলে আস্থা ভোটের আগে বড় জয় হাসিল করল বিজেপি-শিন্ডে জোট।

স্পিকার নির্বাচনের আগে বিধানসভা ভবনে (Maharashtra crisis) নাটক জমে ওঠে। শিবসেনা বিধায়ক দলের অফিসে তালা ঝুলিয়ে দেয় উদ্ধব গোষ্ঠী। দরজার সাটা নোটিসে লেখা, শিবসেনা বিধায়ক দলের নির্দেশে এই বিজ্ঞপ্তি।

বিধানসভায় নিজেদের ঘর দখলে রাখতে এই কৌশল নেয়। আস্থা ভোট না হওয়া পর্যন্ত উদ্ধব গোষ্ঠী এই কৌশল নিয়ে চলবে, মনে করা হচ্ছে।

এদিকে, আজ শুধু স্পিকার নির্বাচনের ফলাফল নিয়ে আগামীকাল আস্থা ভোটের আগেই সুপ্রিম কোর্টে যেতে পারে উদ্ধব গোষ্ঠী। নতুন স্পিকারের সভাপতিত্বে হওয়ার কথা একনাথ শিন্ডে সরকারের আস্থা ভোট।

একনাথ গোষ্ঠীর বিধায়করা এখনও সরকারিভাবে স্বীকৃত শিবসেনার প্রার্থীর বিরুদ্ধে ভোট দিলে দলত্যাগ বিরোধী আইন মামলায় জড়ানোর সম্ভাবনা তৈরি হয়েছে। যদিও এখনও পর্যন্ত দুই তৃতীয়াংশ বিধায়ক শিন্ডের সঙ্গে আছেন। তবু স্পিকার নির্বাচনের ফলাফল নিয়ে আদালতের দ্বারস্থ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া হচ্ছে না। উদ্ধব শিবির চাইছে, আইনি লড়াইয়ের মধ্য দিয়ে সময় নিতে। তারা এখনও চেষ্টা চালাচ্ছে বিদ্রোহী বিধায়কদের (Maharashtra crisis) বুঝিয়ে দলে ফেরাতে।

বিহারে ফের বাজ পড়ে মৃত্যু ১০ জনের! দুর্যোগের আতঙ্ক পিছু ছাড়ছে না

অন্যদিকে, সেই আশঙ্কা থেকেই শিন্ডে ও বিজেপি সময় নষ্ট না করে গরিষ্ঠতা প্রমাণের পরীক্ষা সেরে ফেলতে চাইছে। কারণ, শিন্ডে বিধায়কদের সিংহভাগকে ভাঙিয়ে নিলেও দল উদ্ধবের সঙ্গে। বিদ্রোহীদের চিন্তায় রেখেছে জনতার আদালতের ভোট। তখন পার্টিকে পাশে না পেলে ঘোর বিপদ।

স্পিকার পদে বিজেপি প্রার্থী রাহুল নরওয়েকর নামে প্রথমবারের বিধায়ককে। তিনি প্রথমে কংগ্রেস, তারপর শিবসেনা ঘুরে বিজেপিতে আসা আইনজীবী নেতা। শিবসেনার উদ্ধব গোষ্ঠীর স্পিকার প্রার্থী রাজন সলভি।

You might also like