Latest News

মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা রাজ্যের সমস্ত মন্দিরে, নির্দেশ মাদ্রাজ হাইকোর্টের

দ্য ওয়াল ব্যুরো: মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না (Mobile Bans) রাজ্যের আর কোনও মন্দিরে (Temple)। শনিবার এমনই নজিরবিহীন রায় দিল মাদ্রাজ হাইকোর্ট (Madras High Court)। গোটা রাজ্যেই যাতে এই নির্দেশ মানা হয়, সেই বিষয়ে প্রশাসনকে কড়া ব্যবস্থা নিতে বলেছে আদালত। শুক্রবার মাদ্রাজ হাইকোর্টে বিচারপতি আর মহাদেবন ও বিচারপতি জে সত্যনারায়ণ প্রসাদের ভিডিশন বেঞ্চ এই রায় জানিয়েছে।

সম্প্রতি তামিলনাডুর (Tamil Nadu) তিরুচেন্দুরের সুব্রহ্মণ্য স্বামী মন্দির কর্তৃপক্ষ মোবাইল নিয়ে মন্দিরে প্রবেশ বন্ধ করতে একটি মামলা দায়ের করেছিল। সেই মামলার সুবাদেই শুক্রবার এই নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। সূত্রের খবর, ওই মন্দির আগেই মোবাইল ফোন নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছিল। সেখানে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা ছাড়াও শুধুমাত্র স্থানীয় পোশাক পরেই ভিতরে প্রবেশ করা যাবে বলে জানানো হয়েছে।

শনিবার আদালত বলেছে, মোবাইল নিয়ে মন্দিরে প্রবেশ করলে ভক্তদের মনোযোগ নষ্ট হয়। ফলে মন্দিরের পবিত্রতা ও শান্তি বিঘ্নিত হয়। তাই এবার থেকে রাজ্যের কোনও মন্দিরেই আর মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না।

উল্লেখ্য, এই নির্দেশ দেওয়ার আগে মাদ্রাজ হাইকোর্টের দুই বিচারপতি একাধিক মন্দিরের উদাহরণ দিয়েছেন। পুরীর জগন্নাথ মন্দির, পশ্চিমবঙ্গের দক্ষিণেশ্বর মন্দির, তিরুপতির শ্রী ভেঙ্কটেশ্বর মন্দির বা কেরালার পদ্মনাভিস্বামী মন্দিরেও ফোন নিয়ে প্রবেশ করা যায় না। দক্ষিণেশ্বরে শুধু ফোন নিয়ে নিষেধাজ্ঞা থাকলেও বাকিগুলিতে আরও কড়াকড়ি রয়েছে। এরকমই দেশের আরও বহু মন্দিরে মোবাইল বা পোশাকের উপর নানারকম নিষেধাজ্ঞা রয়েছে। এবার তামিলনাড়ুর সব মন্দিরেও সেই নিষেধাজ্ঞা জারি হল।

রাহুলকে ‘চুনাভি হিন্দু’ বলে কটাক্ষ বিজেপি’র

You might also like