Latest News

মাধ্যমিকের টেস্ট পরীক্ষা কত নম্বরে? জানিয়ে দিল পর্ষদ

দ্য ওয়াল ব্যুরো: আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার টেস্ট পরীক্ষা নেওয়া হবে প্রতি বিষয়ে ৫০ নম্বরে। তবে মাধ্যমিকের কত নম্বরে টেস্ট নেওয়া হবে তা নিয়ে ধোঁয়াশা ছিল। বৃহস্পতিবার তা কাটিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, “প্রতি বিষয়ে যেমন ৯০ নম্বর করেই টেস্ট হয়, এবারও তাই হবে।”

ইতিমধ্যেই ২০২২ সালে ১৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে স্কুলগুলিকে টেস্ট পরীক্ষা শেষ করার নির্দেশ দিয়েছে পর্ষদ। করোনার কারণে ২০২০ সালের মার্চ মাসেই বন্ধ করে দেওয়া হয়েছিল রাজ্যের সমস্ত স্কুল। পরে পরিস্থিতি বিবেচনা করে এ বছরের ফেব্রুয়ারিতে কিছুদিন খুলেছিল ক্লাস। কিন্তু দ্বিতীয় ঢেউতে ফের বন্ধ হয়ে যায় স্কুল। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। হয়নি টেস্ট পরীক্ষাও।

করোনা পরিস্থিতি এখন খানিকটা নিয়ন্ত্রণে। যদিও চোখ রাঙাচ্ছে ওমিক্রন। তার মধ্যেই ১৬ নভেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়ে গেছে রাজ্যে। ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিনও প্রকাশিত।

এই দু’টি পরীক্ষার আগে টেস্ট হবে অন্য বছরের মতোই। দুই ক্ষেত্রেই পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করবে নির্দিষ্ট স্কুল। উত্তরপত্র দেখার দায়িত্বও স্কুলের। প্রতিদিন পরীক্ষা মিটলে প্রশ্নপত্র মেল করে পর্ষদে পাঠাতে হবে। বাছাই করা প্রশ্ন নিয়ে টেস্ট পেপার তৈরি করবে পর্ষদ।

You might also like