Latest News

উচ্চ মাধ্যমিকের রিভিউয়ে এক খাতাতেই বাড়ল ৫৮! মাধ্যমিকের মেধাতালিকাও বদলে গেল

দ্য ওয়াল ব্যুরো: মাধ্যমিকের (Madhyamik) রিভিউয়ের ফল (Review Papers) প্রকাশিত হয়েছে। সামনে এসেছে উচ্চ মাধ্যমিকের কিছু নম্বরও। আর তাতে দেখা গেছে পূর্বঘোষিত রেজাল্টের সঙ্গে বিরাট তারতম্য। উচ্চ মাধ্যমিকে (HS) শুধুমাত্র একটি খাতাতেই বেড়েছে ৫৮ নম্বর! যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

মাধ্যমিকের রিভিউ রেজাল্ট বেরোনোর পর মেধাতালিকাতেও পরিবর্তন করা হয়েছে। মাধ্যমিকের প্রথম দশে ছিলেন ১১৪ জন পরীক্ষার্থী। রিভিউয়ের পর সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৩২। অর্থাৎ ১৮ জন নতুন করে মেধাতালিকায় প্রবেশ করেছে।

এবছর মাধ্যমিকে ১০ হাজার ৬৩৬টি খাতায় রিভিউয়ের আবেদন জমা পড়েছিল। তার মধ্যে ৯৩১টি খাতায় নম্বর পরিবর্তিত হয়েছে। বেশ কিছু ক্ষেত্রে নম্বর বেড়েছে ১০ বা তারও বেশি।

এছাড়া মাধ্যমিকে স্ক্রুটিনির আবেদন জমা পড়েছিল ১ লক্ষ ৫ হাজার ৭১৩টি। তার মধ্যে নম্বর বেড়েছে ১১ হাজার ৪৫৬টি খাতায়। উচ্চ মাধ্যমিকে এবছর রিভিউ আবেদন জমা পড়েছিল মোট ৮৫ হাজার ২২৭টি। এছাড়া স্ক্রুটিনির আবেদন ছিল ৮ হাজার ৩৬১টি। এখনও সমস্ত খাতার মূল্যায়ন সম্পন্ন হয়নি। তবে যতটুকু হয়েছে তাতেই দেখা গেছে একটি খাতায় ৫৮ নম্বর বেড়েছে। এর আগে রিভিউতে উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর বেড়েছিল ৫২। এছাড়া এবছরই একটি উচ্চ মাধ্যমিকের খাতায় মাত্র ৬ নম্বর দেওয়া হয়েছিল। রিভিউয়ের পর সেই নম্বর বেড়ে দাঁড়িয়েছে ৬০।

নম্বরের এই বিরাট ফারাক নিয়ে শিক্ষা সংসদের বক্তব্য, অনেকক্ষেত্রে দেখা গেছে পার্ট এ এবং পার্ট বি-এর নম্বর যোগই না করেই রেজাল্ট দিয়ে দেওয়া হয়েছে। এটা পরীক্ষকের ভুল। পরীক্ষকের বিরুদ্ধে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ১৫ বছরের পুরনো সব গাড়ি বাতিল ৬ মাসেই, নির্দেশ পরিবেশ আদালতের

You might also like