Latest News

সংক্রমণ মাত্র ২টি, কোভিডের গ্রাস এড়াতে লকডাউন প্রশান্ত মহাসাগরের কিরিবাটি, সামোয়ায়

দ্য ওয়াল ব্যুরো: ভিয়েতনামের মতো দীর্ঘদিন কোভিড ১৯এর (covid 19) মারণ থাবা থেকে নিজেদের বাঁচিয়ে রাখতে পেরেছিল প্রশান্তমহাসাগরীয়  (pacific ocean) দ্বীপপুঞ্জ কিরিবাটি, সামোয়া (kiribati) (samoa)। গত ২  বছর  সেখানে, বলতে গেলে, পা রাখতে পারেনি করোনাভাইরাস। চলতি জানুয়ারি পর্যন্ত কিরিবাটিতে একটিও করোনাভাইরাস সংক্রমণ হয়নি। সামোয়ায় অতিমারী শুরুর পর থেকে মাত্র ২টি সংক্রমণের খবর মিলেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কিন্তু শেষরক্ষা হল না। শান্ত দ্বীপপুঞ্জে করোনা সংক্রমণ ছড়ানোর আশঙ্কা  দেখা দিয়েছে ফিজি থেকে কিরিবাটি পৌঁছনো বেশ কয়েকজন আন্তর্জাতিক বিমানযাত্রী (international passengers) কোভিড ১৯ পজিটিভ ধরা পড়ার পর। সীমান্ত ফের খুলে দেওয়ার পর ফিজি থেকে ফ্লাইটে চেপে লোকজন গিয়েছে সেখানে।

লকডাউন (lockdown) ঘোষণা করে দেশবাসীকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে কিরিবাটি, সামোয়া কর্তৃপক্ষ। সামোয়ায় অস্ট্রেলিয়ার ব্রিসবেন থেকে আসা ফ্লাইট যাত্রীদের মধ্যে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১৫ হয়েছে বলে জানিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী ফিয়ামে নাওমি মাতাফা। তবে সোমবার রাতেই বিধিনিষেধ উঠে যাবে এবং বর্তমানে যত কোভিড সংক্রমিত চিহ্নিত হয়েছেন, সবাইকে কোয়ারান্টিনে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। সব সংক্রমিতই ওমিক্রন ভ্যারিয়েন্ট আক্রান্ত বলে সন্দেহ।

তবে  কোভিড ১৯ রুখতে আগেভাগেই ভ্যাকসিনেশন শুরু  করেছে দুই দ্বীপ। সামোয়ার ৬২ শতাংশ ও কিরিবাটির  প্রায় ৩৪ শতাংশ বাসিন্দার ইতিমধ্যেই ভ্যাকসিনের  দুটি  ডোজই নেওয়া  হয়ে গিয়েছে।

কিরিবাটির নেতা জানিয়েছেন, তারা প্রথম গোষ্ঠী সংক্রমণ কেস ধরা পড়তেই রাজধানীতে বিধিনিষেধ চালু করে দিয়েছেন। সেখানে থাকেন দেশের ১ লাখ ২০ হাজার বাসিন্দার প্রায় অর্ধেক। ফেসবুকে বিবৃতি দিয়ে দেশের প্রেসিডেন্ট তানেতি মামাউ বলেছেন, মনে  হচ্ছে, দ্রুত গোষ্ঠী সংক্রমণ হচ্ছে কোভিড ১৯ এর। একমাত্র খাবার দাবার সংগ্রহ, চিকিত্সার মতো জরুরি প্রয়োজন ছাড়া কেউ যেন বাড়ির বাইরে না বেরন। সেখানে লকডাউনের মেয়াদ কতদিন,  স্পষ্ট নয়, যদিও আগের এক ঘোষণায় বলা হয়েছিল, এজাতীয় বিধিনিষেধ শেষ হবে বৃহস্পতিবার।

 

 

 

 

 

You might also like