Latest News

রেশন দোকানেই মদ বিক্রির আবদার! কেন্দ্রকে চিঠি বাংলার ডিলারদের

দ্য ওয়াল ব্যুরো:‌ ধুঁকতে থাকা রেশন দোকানগুলিকে বাঁচিয়ে তুলতে লাইসেন্স প্রাপ্ত মদ (liquor) বিক্রির অনুমতি দেওয়া হোক। এই আবদার করে পুজোর আগে কেন্দ্রকে চিঠি দিল রাজ্যের রেশন ডিলারদের সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন। ২০ সেপ্টেম্বর চিঠিটি পাঠানো হয়েছে কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রকের প্রধান সচিব সুধাংশু পান্ডেকে। যদিও কেন্দ্রের তরফে এখনও কোনও উত্তর মেলেনি।

রেশন দোকানিদের সংগঠনের (All India Fair Price Shop Dealers Federation)দাবি যাতে যুক্তি দিয়ে বিবেচনা করা হয়, সেই কারণে সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল, কেন্দ্রীয় অর্থ সচিব, কেন্দ্রীয় রাজস্ব সচিব, কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা ও খাদ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী ও সব রাজ্যের খাদ্য কমিশনার ও খাদ্য সচিবদেরও। তাঁদের দাবি, ধুঁকতে থাকা রেশন দোকানগুলিকে বাঁচাতে গেলে প্রয়োজনীয় পদক্ষেপ ও সিদ্ধান্ত নিতে হবে কেন্দ্রীয় সরকারকে।

Image - রেশন দোকানেই মদ বিক্রির আবদার! কেন্দ্রকে চিঠি বাংলার ডিলারদের

বিশ্বম্ভর বসু জানিয়েছেন, এখন দেশে সরকার অনুমোদিত রেশন দোকানের সংখ্যা পাঁচ লাখ ৩৭ হাজার ৮৬৮। এই দোকানগুলির সঙ্গে প্রত্যক্ষভাবে প্রায় আড়াই কোটি মানুষের কর্মসংস্থান যুক্ত। আর পরোক্ষ ভাবে প্রায় সাড়ে পাঁচ কোটিরও বেশি মানুষ নির্ভরশীল। ডিলারদের দাবি, তাঁদের কোনও লাভ হচ্ছে না। তাই বিকল্প ভাবনার দরকার। তাই মদ বিক্রির অনুমতি দেওয়া হোক তাঁদের। শুধু তাই নয়, গ্যাস সিলিন্ডারও বিক্রির অনুমতি চেয়েছেন তাঁরা।

ডিলারদের দাবি, এই দাবিতে কেন্দ্র সিলমোহর দিলে, কেন্দ্র–রাজ্য রাজস্ব বৃদ্ধি হবে। রেশন ডিলাররাও বাঁচবেন। রাজ্যের রেশন ব্যবস্থাও সচল থাকবে। রেশনের সঙ্গে যুক্ত কর্মীদের অবস্থার কথা চিন্তা করে কেন্দ্র ও রাজ্য সরকারকে এগিয়ে আসা উচিত বলে মনে করছেন তাঁরা।

উৎকর্ষ বাংলা: শুভেন্দু বললেন, ওটা‌ প্রধানমন্ত্রী বিকাশ যোজনা, মুখ্যমন্ত্রী ধরা পড়ে গিয়েছেন

You might also like