Latest News

পাকিস্তানে জলের দরে বিক্রি হচ্ছে সিংহ! মোষের চেয়েও সস্তা পশুরাজ, ব্যাপার কী

দ্য ওয়াল ব্যুরো: মোষের থেকে সিংহের দাম (Lion Sell in Pakistan) কম! হ্যাঁ, ঠিকই পড়েছেন। পাকিস্তানে মোষের থেকেও সস্তায় পাওয়া যাচ্ছে সিংহ, এমনটাই দাবি করছে স্থানীয় সংবাদমাধ্যম। আপনি কি বাড়িতে সিংহ রাখতে চান? তার জন্য আপনাকে গুনতে হবে মাত্র দেড় লক্ষ টাকা!

সংবাদমাধ্যম সূত্রে দাবি করা হচ্ছে, লাহোরের সাফারি চিড়িয়াখানা (Lahore Safari Zoo) থেকে বেশ কয়েকটি আফ্রিকান সিংহ বিক্রি করতে ইচ্ছুক। এই জন্য প্রতিটি সিংহের দাম ধার্য করা হয়েছে দেড় লক্ষ টাকা। যার বিনিময়ে মিলবে বনের রাজা। কিন্তু আশ্চর্যের বিষয় হল যে, পাকিস্তানে একটি মোষ (Buffalos) কিনতে আপনাকে কমপক্ষে সাড়ে তিন লাখ টাকা দিতে হয়। কখনও কখনও সেই দাম ১০ লাখেও যায়। সেখানে মাত্র দেড় লাখে সিংহ মেলার খবরের সাড়া পড়ে গেছে দুনিয়ায়।

স্থানীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, লাহোর সাফারি মোট ১২টি সিংহ বিক্রি করতে চায়। তার মধ্যে তিনটি সিংহী রয়েছে। এখন এই চিড়িয়াখানায় মোট ৪০টি সিংহ রয়েছে। তার মধ্যেই ১২টি বিক্রি করতে চায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কেউ যদি এবারে উৎসাহী হয়, তাহলে তাদের কাছে সিংহ বিক্রি করবে চিড়িয়াখানা। তবে যাঁরা কিনবেন তাঁদের অবশ্যই কিছু নির্দিষ্ট নিয়ম মানতে হবে।

কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল? জানা যাচ্ছে, ১৪২ একর জমির ওপর তৈরি এই সাফারি পার্কে অনেক জীবজন্তু রয়েছে। তাদের রক্ষণাবেক্ষণের জন্য রয়েছে বহু কর্মী। সবমিলিয়ে প্রতিদিন এই চিড়িয়াখানায় বেশ অনেকটাই অর্থ ব্যয় হয়। সম্প্রতি চিড়িয়াখানার তহবিলে টান পড়েছে, তাই সেই ঘাটতি মেটাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে থেকে কেনা যাবে এই সিংহ? স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে সিংহ কেনাবেচা।

এই ঘটনা নতুন নয়। এর আগেও এমনভাবেই সিংহ বিক্রি করা হয়েছিল। গত বছরই ১৪টি সিংহ বিক্রি করা হয়েছিল। উল্লেখ্য, পাকিস্তান জুড়েই এখন চলছে আর্থিক সঙ্কটের পরিস্থিতি। জ্বালানির দাম মাত্রাহীন। দৈনন্দিন জীবনেও টান পড়েছে সাধারণের। সেখানে চিড়িয়াখানার খরচ তুলতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গায়ে জড়িয়ে গেছে দড়ি, মৎস্যজীবীদের কাছে সাহায্য চাইতে এল তিমি! দেখুন ভিডিও

You might also like