Latest News

LIC : জীবন বিমার আইপিও ছাড়ার আগের দিন সরকারকে চারটি প্রশ্ন কংগ্রেসের

দ্য ওয়াল ব্যুরো : বুধবার সাধারণ বিনিয়োগকারীদের জন্য আইপিও ছাড়ছে জীবনবিমা নিগম (LIC)। সংস্থার মোট ৩.৫ শতাংশ মূল্যের ইনিশিয়াল পাবলিক অফারিং বিক্রি করে ২১ হাজার কোটি টাকা তুলতে চায় এলআইসি (LIC)। তার আগে মঙ্গলবার সরকারের উদ্দেশে চারটি প্রশ্ন করল কংগ্রেস। তাদের অভিযোগ, এলআইসি-র (LIC) ৩০ কোটি পলিসি হোল্ডারের আস্থার কোনও মূল্য দেয়নি সরকার।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা এদিন টুইটারে প্রশ্ন করেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে হিসাব করে দেখা গিয়েছিল, এলআইসি-র (LIC) মূল্য ১২ থেকে ১৪ লক্ষ কোটি টাকা। মাত্র দু’মাসের মাথায় ওই সংস্থার মূল্য কমিয়ে বলা হচ্ছে ৬ লক্ষ কোটি টাকা। এটা কীভাবে সম্ভব? জানুয়ারি মাসে শোনা গিয়েছিল, এলআইসি-র শেয়ার বিক্রি হবে প্রতিটি ১ হাজার টাকা করে। এখন শোনা যাচ্ছে, তার দাম হবে ৯০২ থেকে ৯৪৯ টাকা। কোনও কোনও বিশেষজ্ঞ বলছেন, এর ফলে সরকার ৩০ হাজার কোটি টাকা হারাবে।

কংগ্রেসের দ্বিতীয় প্রশ্ন, ফেব্রুয়ারিতে বলা হয়েছিল, এলআইসি-র আইপিও-র মাধ্যমে ৭০ হাজার কোটি টাকা তোলা হবে। এখন মাত্র ২১ হাজার কোটি টাকা তোলা হবে বলা হচ্ছে কেন? তৃতীয় প্রশ্ন, এলআইসি প্রতিবছর যা লাভ করে, সরকার কি তার থেকে কম করে দেখাচ্ছে? চতুর্থ প্রশ্ন, ইউক্রেন যুদ্ধ কি এলআইসি-র আইপিও-কে কোনওভাবে প্রভাবিত করবে?

আরও পড়ুন : সঙ্ঘকে নকল করেই বিকল্প রাষ্ট্রবাদ, ‘ধরি মাছ, না ছুঁই পানি’ রাজনীতি কেজরিওয়ালের

You might also like