Latest News

বঙ্গ ক্রিকেটে ফিরছেন গুরু-শিষ্য, লক্ষ্মী-রামন জুটিই কোচের দায়িত্বে

দ্য ওয়াল ব্যুরো: বাংলা ক্রিকেটে ফিরলেন লক্ষ্মীরতন শুক্লা (Laxmi Ratan Shukla)। তিনি বাংলা সিনিয়র দলের মূল কোচ (Bengal Coach) হলেন। মঙ্গলবারই সিএবি-র তরফে এ খবর ঘোষণা করা হল। লক্ষ্মীর সঙ্গে ব্যাটিং কোচ ও দলের পরামর্শদাতা হিসেবে নিযুক্ত হলেন বাংলার প্রাক্তন কোচ উরকেরি রামন। পাশাপাশি সহকারী কোচ হয়েছেন সৌরাশিস লাহিড়ী।

রামন ও লক্ষ্মী জুটি এর আগে কোচ ও অধিনায়ক হিসেবে বাংলা দলকে সাফল্য এনে দিয়েছিলেন। লক্ষ্মী সেইসময় অধিনায়ক ছিলেন, আর কোচ ছিলেন রামন। তাঁরাই চ্যাম্পিয়ন করেছিলেন রঞ্জি ওয়ান ডে আসরে।

লন্ডনে সৌরভের ল্যাম্বারগিনি চড়ছেন ডোনা, মহারাজ তখন আইসিসি বৈঠকে

অরুণ লাল কোচের দায়িত্ব থেকে সরে যেতেই সিএবি কর্তাদের ভাবনায় ছিল লক্ষ্মীরতন। তিনি ২০১১-১২ মরসুমে বিজয় হাজারে দলের নেতা ছিলেন। তিনি অধিনায়ক হিসেবে রীতিমতো সফল এক তারকা। শুধু তাই নয়, লক্ষ্মীর লড়াইয়ের মানসিকতাও বহুবার প্রশংসিত হয়েছে নানা ক্ষেত্রে। তাই সিএবি কোচ করতে বিন্দুমাত্র ভাবেননি।

 ১৯৯৭ সালে বাংলা দলে অভিষেক হয়েছিল লক্ষ্মীর। ২০১৫ সালে তিনি অবসর নেন। ১৮ বছর বাংলার হয়ে খেলে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬২১৭ রান করেন। লিস্ট এ ক্রিকেটে সংগ্রহ ২৯৯৭ রান। ক্রিকেট কেরিয়ারে মোট ১৩টি সেঞ্চুরি রয়েছে তাঁর। বল হাতে লিস্ট এ ক্রিকেটে ১৪৩টি উইকেট নেন তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর সংগ্রহ ১৭২টি উইকেট। ভারতের হয়ে তিনটি ম্যাচ খেলেছিলেন তিনি। সেই তিনটি ওয়ান ডে ম্যাচে তাঁর সংগ্রহ ১৮ রান এবং একটি উইকেট।

লক্ষ্মী অনূর্ধ্ব ২৩ দলের কোচ হিসেবেও সফল হয়েছেন। রামনকে দলের ব্যাটিং কোচ করা হচ্ছে। তিনি এর আগে বাংলা দলের কোচ হিসেবে সাফল্য পেয়েছেন। এমনিতেই বোলিং কোচের দায়িত্বে রয়েছেন শিবশঙ্কর পাল। তাঁকে সরিয়ে বিজেপি বিধায়ক অশোক দিন্দাকে আনা হবে কিনা, সেই নিয়েও আলোচনা চলছে।

You might also like