Latest News

বয়স ৭৪, অসুখ-বিসুখে চলৎচ্ছক্তিহীন, ২৫ বছর পরও লালুই ফের আরজেডির সভাপতি!

দ্য ওয়াল ব্যুরো: ১৯৯৭ থেকে ২০২২- টানা ২৫ বছর রাষ্ট্রীয় জনতা দলের সভাপতি লালুপ্রসাদ যাদব (laluprasad yadav)। আরও অন্তত তিন বছর ওই পদে থাকতে চান। সেই লক্ষ্যে আজ বুধবার দলের সভাপতি পদে মনোনয়ন পত্র পেশ করেছেন লালুপ্রসাদ যাদব। অভাবনীয় কিছু না ঘটলে দ্বিতীয় কেউ ওই পদে মনোনয়নপত্র পেশ করবেন না। ফলে ভোট হওয়ার সম্ভাবনা নেই। বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ার সম্ভাবনাই বেশি ৭৪ বছর বয়সি লালুপ্রসাদের। লক্ষনীয় হল, লালুপ্রসাদ এখন দিল্লিতে। সেখানেই মনোনয়ন পেশ করেন তিনি। এবারই প্রথম সভাপতি নির্বাচন দিল্লিতে হচ্ছে।

আরজেডিতে (RJD) প্রতি দুই বছর অন্তর সভাপতি নির্বাচন হয়ে থাকে। লালু প্রসাদ ১২ বার সভাপতি। ঠিক হয়েছে আগামী বছর থেকে তিন বছর অন্তর ভোট হবে। এবার নির্বাচন উপলক্ষ্যে জাতীয় কর্মসমিতির সভা ও জনসভা হবে দিল্লির তালকোটরা স্টেডিয়ামে।

৭৪ বছর এখন বয়স হিসাবে খুব বেশি নয়। এই বয়সে শারীরিক ও মানসিকভাবে অনেকেই সুস্থ স্বাভাবিক থাকেন। কিন্তু লালুপ্রসাদ তা নন। তাঁর দুটি কিডনি অচল। একা চলাফেরা করতে পারেন না। মাঝে মধ্যেই হাসপাতালে ভর্তি হতে হয়। কিডনি বদলের জন্য খুব শিগগির তাঁর সিঙ্গাপুরে যাওয়ার কথা।

অবশ্য এই ভাবে দলের শেষ কথা হয়ে থাকার ভুরি ভুরি নজির আছে। ডিএমকে সুপ্রিমো প্রয়াত এম করুনানিধি বিছানায় শুয়ে দল চালিয়েছেন অন্তত কুড়ি বছর। বস্তুত, ৯৫ বছর বয়সে তিনি মারা যাওয়ার সময় বকলমে দলের নিয়ন্ত্রণ চলে গিয়েছিল পুত্র স্ট্যালিনের হাতে। বাংলায় ফরোয়ার্ড ব্লকের অশোক ঘোষ, এসইউসির প্রভাস ঘোষদের নামও এই প্রসঙ্গে আছে। প্রভাষ ঘোষ দলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক।

অশোক ঘোষ ৯৫ বছর বয়সে মারা যাওয়ার অনেক আগে থেকেই চোখে দেখতেন না, কানে শুনতেন না। কিন্তু ফরোয়ার্ড ব্লকের বাংলা কমিটির মাথায় বসেছিলেন। লালুপ্রসাদের পর আরজেডির সভাপতি কে হবেন? আর পাঁচটা আঞ্চলিক পারিবারিক দলের মতো রাষ্ট্রীয় জনতা দলের মাথায় লালুর পরিবারের কারও বসার সম্ভাবনাই বেশি।

মাঝে কথা হয়েছিল, ছোট ছেলে তেজস্বীকে জাতীয় সভাপতির পদে বসাবেন লালু প্রসাদ। তবে লালু প্রসাদই সেই জল্পনায় জল ঢেলে দেন। মনে করা হচ্ছে, আরজেডির প্রবীণ নেতাদের কথা মাথায় রেখেই লালু প্রসাদ এখনই তেজস্বীকে আরজেডির সভাপতির পদে বসাতে চাইছেন না। নিজেই হবেন টানা ১৩ বারের সভাপতি।

নিষিদ্ধ পিএফআই: কেন্দ্রের পাশে কেরল কংগ্রেস, দাবি তুলল, বেআইনি হোক আর এসএস-ও

You might also like