Latest News

তিথি মেনে ত্রয়োদশীতে ৫১ কুমারীর আরাধনা, কঙ্কালীতলায় ভিড় পুণ্যার্থীদের

দ্য ওয়াল ব্যুরো, বীরভূম: পুরনো প্রথা মেনেই দুর্গাপুজোর (Durga Puja) পরে ত্রয়োদশীর দিন ৫১ কুমারীর আরাধনা (Kumari Puja) হল বোলপুরের কঙ্কালীতলায় (Kankalitala)। প্রতিবছরই ত্রয়োদশীর দিন সেখানে ৫১ কুমারীকে পুজো করা হয়। এবছরও তার অন্যথা হয়নি। পুরাণ অনুযায়ী, দক্ষযজ্ঞে সতীর আত্মহত্যার পর দেবীকে একান্নটি খণ্ডে ভাগ করেছিলেন ভগবান বিষ্ণু। সেই কারণেই কঙ্কালীতলায় একান্ন কুমারীকে পুজো করা হয়।

এই পুজোতে বোলপুর ও তৎসংলগ্ন বিভিন্ন গ্রাম ছাড়াও শহর থেকেও আসে কুমারীরা। মন্দির চত্বরে সবাইকে একসঙ্গে বসিয়ে চলে হোমযজ্ঞ, পুজোপাঠ। সবশেষে হয় বিশেষ ভোগের আয়োজন। প্রতিবারের মতো এবারও একান্ন কুমারীর পুজো ঘিরে জমে উঠেছে একান্নপীঠের অন্যতম কঙ্কালীতলা।

স্থানীয় সূত্রে জানা গেছে, ৪৭ বছর আগে এই পুজো শুরু হয়েছিল। পার্শ্ববর্তী কাপাসটিকুড়ি গ্রামের এক মন্দিরের পুরোহিত বুদ্ধদেব চট্টোপাধ্যায় কঙ্কালীমায়ের স্বপ্নাদেশ পেয়ে ত্রয়োদশীর দিন এই কুমারী পুজোর সূচনা করেছিলেন।

সেই থেকেই দুর্গাপুজোর ঠিক পরের ত্রয়োদশীতে এই পুজো হয়ে আসছে। সতীর দেহের ৫১টি খণ্ডকে মন্ত্রের দ্বারা একত্রিত করে সঙ্কল্পের মাধ্যমে ঘট স্থাপন করে পূর্ণাঙ্গ রূপ দিয়ে কুমারীদের পুজো করা হয় হোমযজ্ঞের মধ্য দিয়ে। এদিন দূরদুরান্ত থেকে তন্ত্র সাধকরা ভিড় করেন এই সতীপীঠে।

ফের নাবালক নিখোঁজ বীরভূমে! তদন্তে সিউড়ি থানার পুলিশ

You might also like