Latest News

Krishna Janmabhoomi Case: মথুরায় মসজিদ বন্ধের দাবিতে মামলার আবেদন গ্রহণ করল আদালত

দ্য ওয়াল ব্যুরো: জ্ঞানবাপী মসজিদ নিয়ে বিতর্ক চরমে উঠেছে। আজ শুনানি হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে গিয়েছে। এরই মধ্যে নতুন বিতর্ক ঘনিয়েছে মথুরার ইদগাহ ময়দা নিয়ে। ময়দান সিল করে সেখানে নমাজ বন্ধের আর্জি জানিয়ে আবেদন করা হয় আদালতে (Krishna Janmabhoomi Case)। সেই আবেদন মঞ্জুর করল আদালত। গৃহীত হল ইদগাহ ময়দান মামলা। মথুরার স্থানীয় আদালতেই দু’জন আইনজীবী এই নিয়ে পৃথক দু’টি মামলা দায়ের করেছেন।

লখনউয়ের আইনজীবী শৈলেন্দ্র সিং মথুরা দায়রা জজ আদালতে এই পিটিশন দাখিল করেছিলেন। আবেদনে তাঁর আর্জি ছিল, শাহি ইদগাহে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। তাই সেখানে মুসলমানদের নামাজ পড়া বন্ধ করার নির্দেশ দেওয়া হোক।  

আবার উত্তরপ্রদেশের মথুরায় শ্রী কৃষ্ণের জন্ম হয়েছিল, এই প্রসঙ্গ তুলে মথুরার শ্রীকৃষ্ণ জন্মভূমিতে মন্দিরের কাছে যে মসজিদটি আছে, তাও হিন্দুদের কাছে হস্তান্তর করার দাবি ওঠে। তাই কয়েক দিন আগেই মথুরার কৃষ্ণ জন্মভূমি সংলগ্ন এলাকায় অবস্থিত সেই মসজিদ এলাকায় সমীক্ষার জন্য অ্যাডভোকেট কমিশনরকে নিয়োগের পিটিশনও দায়ের হয় আদালতে। তাতে শাহি দরগা সরিয়ে দেওয়ার দাবি করা হয়। সেখানে শ্রীকৃষ্ণের চিহ্ন রয়েছে বলেও দাবি করা হয়। মন্দিরের দাবি ইদগাহের ১৩.৩৭ একর জমি তাদের।

সমস্যা, বিতর্ক অবশ্য নতুন নয়। কট্টর হিন্দু ধর্মাবলম্বীদের মুখে প্রায়ই শোনা গেছে, ‘অযোধ্যা তো ঝাঁকি হ্যাঁয়, কাশী মথুরা অভি বাকি হ্যায়’– এই স্লোগান। এর বাংলা করলে দাঁড়ায়, ‘অযোধ্যা তো শুধু যাত্রা শুরু, এখনও কাশী বিশ্বনাথ ও মথুরায় কৃষ্ণ জন্মভূমি এখনও বাকি আছে!’

সেই মথুরার মসজিদ নিয়েই এবার মামলা শুরু হল।

জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি একদিন পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট

You might also like