Latest News

কলকাতায় সেঞ্চুরি পেট্রোলের! গত এক বছরে ১৮.১৩ টাকা মহার্ঘ্য হল জ্বালানি

দ্য ওয়াল ব্যুরো: আশঙ্কা ছিলই। আজ না হয় কাল এটা হতেই হত। হলও তাই। সেঞ্চুরি হাঁকাল পেট্রোল। খাস কলকাতায়।

বুধবার কলকাতায় পেট্রোলের দাম ১০০ ছুঁয়েছে। এই পরিসংখ্যান রীতিমতো নজিরবিহীন। গতকাল থেকেই পশ্চিমবঙ্গের জেলায় জেলায় পেট্রোলের দাম ধরাছোঁয়ার বাইরে পৌঁছে যাচ্ছিল। একাধিক জেলায় ১০০-র গণ্ডিও পার করেছে পেট্রোল। এবার তা হল কলকাতাতেও।

জানা গেছে, আজ বুধবার কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০০.২৩ টাকা।আগের চেয়ে লিটার পিছু ৩৯ পয়সা দাম বেড়েছে। এছাড়া একইসঙ্গে বেড়েছে ডিজেলের দামও। প্রতি লিটার ডিজেল কলকাতায় এখন ৯২.৫০ টাকা। আগের চেয়ে বেড়েছে ২৩ পয়সা।

পেট্রোপণ্যের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে স্বভাবতই নাভিশ্বাস উঠতে শুরু করেছে আমজনতার। রাস্তায় না বেরোলেও উপায় নেই। আবার বেরোলে গুণতে হচ্ছে মোটা টাকা।

জ্বালানির এই মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানিয়ে দিন দুয়েক আগেই দেশের প্রধানমন্ত্রীকে কড়া চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সেখানে কেন্দ্র সরকারের কর নীতিকেই এর পিছনে দায়ী করেছেন। বলেছেন কেন্দ্র পেট্রোপণ্য থেকে বিপুল কর আদায় করে আয় বাড়াচ্ছে। রাজ্যের বিরোধী দলগুলি অবশ্য এক্ষেত্রে একা কেন্দ্র সরকারকে দোষ দেয়নি। তারা আঙুল তুলেছে রাজ্য সরকারের দিকেও। বিরোধীদের দাবি, কেন্দ্র রাজ্য দুই সরকারই ভরপুর কর আদায় করে পেট্রোল ডিজেল থেকে। তাই আজ সাধারণ মানুষের এই দুর্গতি।

গত মে মাস থেকে এখনও পর্যন্ত পেট্রোলের দাম বেড়েছে মোট ৩৬ বার। ডিজেল বেড়েছে ৩৪ বার। গত এক বছরে ১৮.১৩ টাকা মহার্ঘ্য হয়েছে পেট্রোল।

You might also like