Latest News

বড়দিনে থাকবে শীতের আমেজ, আশার কথা শোনাল হাওয়া অফিস

দ্য ওয়াল ব্যুরো: গত সপ্তাহে জাঁকিয়ে শীত পড়েছিল কলকাতায়। পৌষের শুরুতেই একধাক্কায় পারদ নেমেছিল ৩ ডিগ্রি। চলতি সপ্তাহের শুরুতে অবশ্য পারদ চড়েছে খানিকটা। কিন্তু তাতেও শীতের আমেজ একটুও কমেনি। কনকনে ঠান্ডা হাওয়ার সঙ্গে পাল্লা দিচ্ছে কুয়াশাও। হাওয়া অফিস জানিয়েছে বড়দিনেও শহর কলকাতায় বহাল থাকবে শীতের আমেজ। জমিয়ে ঠান্ডা উপভোগ করতে পারবেন আমজনতা।

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস। রাতের দিকে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ২৫ ডিসেম্বর বুধবার পারদ খানিক বৃদ্ধি পেলেও সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে। সঙ্গে বইবে শীতল হাওয়া। থাকবে কুয়াশাও। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পুরোপুরি কেটে যাওয়ায় উত্তর-পশ্চিম পার্বত্য অঞ্চল থেকে হিমশীতল হাওয়া বাংলায় প্রবেশের ক্ষেত্রে সেভাবে আর কোনও বাধা নেই।

তবে গত কয়েকদিনের ঘন কুয়াশা এবং মাঝে মাঝে মেঘলা আবহাওয়ার কারণে এই ঠান্ডা হাওয়া ভূ-খণ্ডে প্রবেশের পথে সামান্য বাধা পাচ্ছে। আর তার জেরেই সর্বনিম্ন পারদ চড়েছে ২ থেকে ৩ ডিগ্রি। চলতি সপ্তাহের শেষের দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যের কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে ফের জাঁকিয়ে শীত পড়বে বলেই মত আবহবিদদের। দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলায় অবশ্য এখন তাপমাত্রা কলকাতার থেকে অনেকটাই কম। গত সপ্তাহে কোথাও কোথাও তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াসেরও কম। পারদ নেমেছিল ৮ ডিগ্রি সেলসিয়াসে। সপ্তাহান্তে বৃষ্টি হলে পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় ঠান্ডা আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

You might also like