Latest News

করোনা কমছে, ফের র‍্যাপিড টেস্টেই ফিরছে কলকাতার কোভিড হাসপাতালগুলি

দ্য ওয়াল ব্যুরো: করোনা সংক্রমণ ধীরে ধীরে কমছে। আবার স্বাভাবিক ছন্দে ফিরছে জনজীবন। হাসপাতালগুলিতে করোনা রোগীর ভিড়ও কমছে। তাই সময়সাপেক্ষ আরটি-পিসিআর টেস্টের বদলে ফের র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট শুরু করছে কলকাতার কোভিড হাসপাতালগুলি।

করোনা পরীক্ষার রিপোর্ট নির্ভুলভাবে পেতে রিয়েল টাইম আরটি-পিসিআর টেস্টই বেশি করা হচ্ছে এখন। কিন্তু আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট পেতে অনেকটাই দেরি হয়। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা যেভাবে বাড়ছে তাতে দ্রুত করোনা পরীক্ষা না হলে চিকিৎসা শুরু হতেও দেরি হবে। এই সমস্যা মেটানোর জন্যই র‍্যাপিড টেস্ট শুরু করার সিদ্ধান্ত নিচ্ছে কলকাতার হাসপাতালগুলি।

তাছাড়া কিছুদিন আগেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) তাদের গাইডলাইনে বলেছিল, জরুরি ভিত্তিতে ভর্তি হতে আসা রোগীকে অপেক্ষা করিয়ে কোভিড টেস্ট করানোর দরকার নেই। উপসর্গ থাকলে র‍্যাপিড টেস্ট করিয়ে নেওয়া যেতে পারে।

কোভিডের উপসর্গ নিয়ে হাসপাতালে আসছেন অনেক রোগী। আগে নমুনা পরীক্ষা করে দেখে নেওয়া হচ্ছে শরীরে সংক্রমণ আছে কিনা। কোভিড পরীক্ষার জন্য আরটি-পিসিআর টেস্টই বেশি করা হচ্ছে। সেই টেস্টের রিপোর্ট পজিটিভ এলে তবেই চিকিৎসা শুরু হচ্ছে। কিন্তু আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষার রিপোর্ট আসতে অনেকটাই সময় লাগে। সঙ্কটাপন্ন রোগী হলে তাকে এত দীর্ঘ সময় ফেলে রাখা ঠিক নয়। সে কারণেই র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট বা র‍্যাট টেস্ট করে সংক্রমণ আছে কিনা তা নিশ্চিত হয়ে দ্রুত চিকিৎসা শুরু হওয়া দরকার।

You might also like