Latest News

৩০ হাজার কোভিশিল্ডের ডোজ এল কলকাতায়, আজ সারাদিন দেওয়া হবে পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে

দ্য ওয়াল ব্যুরো: কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের ডোজের ঘাটতি রয়েছে বলে আগেই জানিয়েছিল কলকাতা পুরসভা। কিছুদিন আগে শোনা গিয়েছিল রাজ্যে ৩ লক্ষ কোভিশিল্ডের ডোজ এসেছে। চাহিদা মাফিক যা জেলাগুলোতে বন্টন করা হয়েছিল। কিন্তু শহরে এখন ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে যা চাহিদা রয়েছে তা পূরণ করা সম্ভব হচ্ছিল না বলে অভিযোগ উঠেছিল। ভ্যাকসিনের ঘাটতিতে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন সেন্টারগুলি বন্ধ করে দেওয়া হবে বলেও নির্দেশিকা জারি করেছিল পুরসভা। তবে স্বস্তি দিয়ে কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, সোমবার রাতেই ৩০ হাজার কোভিশিল্ডের ডোজ এসেছে কলকাতায়। আজ দিনভর পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ভ্যাকসিন দেওয়া হবে।

ভ্যাকিসনে প্রথম ডোজ নেওয়া হয়ে গেছে যাঁদের, তাঁদের এখন সেকেন্ড জো দেওয়া চলছে। পাশাপাশি, ১৮ ঊর্ধ্বদের প্রথম ডোজ দেওয়া হচ্ছে। এই বিপুল চাহিদা মেটাতে যে পরিমাণ ভ্যাকসিন দরকার তার জোগান নেই বলে আগেই জানিয়েছিল পুরসভা। তবে গতকাল রাতে নতুন ৩০ হাজার কোভিশিল্ডের ডোজ আসায় কিছুটা ঘাটতি মেটানো যাবে বলেই মনে করা হচ্ছে।

রাজ্যে বেশ কিছুদিন ধরেই সরকারি ও পুর স্বাস্থ্যকেন্দ্র থেকে দেওয়া কোভিশিল্ডের ভাঁড়ারে টান পড়েছে। কোভ্যাক্সিনের জোগানও নেই। তবে আজ ভ্যাকসিন আসায় সকাল থেকেই কলকাতার প্রতিটি সেন্টারে লম্বা লাইন দেখা গেছে। টিকা নিতে হুড়োহুড়িও পড়ে গেছে।

গতকাল কলকাতা পুরসভা বিজ্ঞপ্তি জারি করে জানায়, ভ্যাকসিনের পর্যাপ্ত জোগান না থাকায় আগামীকাল বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য কোভিশিল্ড সেন্টারগুলি বন্ধ রাখা হবে। বন্ধ থাকবে কোভ্যাক্সিন সেন্টারগুলিও। ভ্যাকসিনের পর্যাপ্ত জোগান এলে সেন্টারগুলি ফের খোলা হবে।

You might also like