Latest News

কয়লাখনি তৈরি রুখতে কলকাতা-দেউচা পাঁচামি পদযাত্রার সিদ্ধান্ত

দ্য ওয়াল ব্যুরো: প্রস্তাবিত কয়লাখনি তৈরির বিরোধিতায় কলকাতা থেকে দেউচা পাঁচামি পদযাত্রা করার সিদ্ধান্ত নিল জনমঞ্চের আন্দোলনকারীরা। কলকাতার তপন থিয়েটারে জনমঞ্চের প্রথম সন্মেলন আয়জিত হয় রবিবার। সেখানেই ওই কর্মসূচী নেওয়া হয়েছে।

সম্মেলন থেকে জনমঞ্চের আহ্বায়ক নির্বাচিত হন জয়রাজ ভট্টাচার্য, এবং উপদেষ্টা মন্ডলীর সভাপতি নির্বাচিত হন শমীক বন্দ্যোপাধ্যায়।
দেউচা পাঁচামি প্রস্তাবিত কয়লা খনি প্রতিরোধ আন্দোলন পরিবেশ, বাস্তুতন্ত্র, আদিবাসীদের জমি ও জঙ্গলের অধিকার, সংস্কৃতি ও জীবন রক্ষার সংগ্রামের প্রশ্নকে সামনে রেখেই ওই কর্মসূচী বলে জানিয়েছে জনমঞ্চ।

আন্দোলনকারীদের অভিযোগ,দেউচা পাঁচামিতে প্রস্তাবিত কয়লা খনি তৈরি আসলে একটি প্রতারণামূলক পরিকল্পনা। প্রকল্পের বিরোধিতায় জনমত গড়ে তুলতে রাজ্যজুড়ে সদস্যরা পায়ে হেঁটে দেউচা পাঁচামি যাবে। পাশাপাশি একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে দেউচা পাঁচামিতে।

অভিযোগ, প্রস্তাবিত কয়লা খনি প্রকল্পের জন্য জোর করে কোন জমি না নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কিন্ত বাস্তবে বীরভূম জেলার পুলিশ–প্রশাসন ও শাসকদল তৃণমূল কংগ্রেস নানারকম ছল–চাতুরি, তথ্যের কারচুপি, হুমকি এবং বলপ্রয়োগের মাধ্যমে গ্রামবাসীদের উপর চাপ সৃষ্টি করছে। স্থানীয়রা ‘স্বেচ্ছায়’ জমি দিয়ে দিচ্ছে বলে একটি বিভ্রান্তিকর, মিথ্যা প্রচার চালানো হচ্ছে।

You might also like