Latest News

বিসর্জনে গঙ্গায় থাকবে বিশেষ ট্যাঙ্ক, দূষণ ঠেকাতে ভাবনা কলকাতা পুরসভার

দ্য ওয়াল ব্যুরো: গঙ্গাদূষণ ঠেকাতে অভিনব সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা (KMC)। গার্ডেনরিচের দই ঘাটে পরীক্ষামূলক ভাবে গঙ্গাতেই ট্যাঙ্ক রাখা হবে। সেখানেই হবে বিসর্জন।

ব্যাপারটা কেমন?

পুরসভা সূত্রে বলা হয়েছে, বিসর্জনের ঘাটের সামনে একটি জায়গাকে ঘিরে দেওয়া হবে। সেখানে গঙ্গার জল থাকবে। প্রতিমা বিসর্জন হবে ওই অংশে। ফলে যেটা হবে সেটা হল, ওই জল গঙ্গার জলে মিশবে না। পুরস্পভার কর্মীরা সেখানে থাকবেন। বিসর্জনের পরেই তুলে ফেলা হবে কাঠামো। এরপর গোটা ভাসান প্রক্রিয়া শেষ হলে ওই ঘেরা অংশের জল তুলে নিয়ে গিয়ে পরিশোধিত করা হবে। এমনিতে বিসর্জনের পর গঙ্গার জলের দূষণের মাত্রা বেড়ে যায়। তার অন্যতম কারণ প্রতিমার রঙ।

গত প্রায় আট-দশ বছর ধরেই ভাসান দেওয়ার সঙ্গে সঙ্গে গঙ্গা থেকে কাঠামো তুলে নেওয়ার বন্দোবস্ত রাখা হয়। শুধু কলকাতা নয়। জেলাতেও একই জিনিস দেখা যায়।

গঙ্গার দূষণ নিয়ে পরিবেশ বিদদের মাথা ব্যথার শেষ নেই। গ্রিন ট্রাইব্যুনাল একাধিক নির্দেশ দিলেও তা বাস্তবায়িত করা যায়নি। ফুল থেকে শুরু করে পচনশীল আরও নানান জিনিস গঙ্গায় ফেলতে নিষেধ করা হলেও তা মানুষের সচেতনতার মধ্যে আনা যায়নি। এবার একুশের পুজোয় গঙ্গা দূষণ ঠেকাতে দই ঘাটে ব্যবহার করা হবে কৃত্রিম ট্যাঙ্ক। সাফল্য এলে পরের বছর সমস্ত ঘাটেই এই জিনিস করা হবে বলে জানিয়েছে পুরসভা।

You might also like