Latest News

অসুস্থদের জন্য ‘দুয়ারে ভ্যাকসিন’, উদ্যোগ কলকাতা পুরসভার

দ্য ওয়াল ব্যুরো: বাড়িতে অসুস্থ ব্যক্তি আছে? চিন্তা নেই এবার করোনার ভ্যাকসিন (Covid Vaccine) আপনার বাড়ি পৌঁছে যাবে। অসুস্থ এবং শয্যাশায়ী ব্যক্তিদের জন্য বাড়িতে টিকা দেওয়া শুরু করেছে কলকাতা পুরসভা (Kolkata Corporation)। যারা শারীরিকভাবে ভ্যাকসিন নিতে কোভিড সেন্টারে যেতে অক্ষম তাঁদের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে তার জন্য আপনাকে মানতে হবে কিছু নিয়ম। করোনা ভ্যাকসিন নেওয়ার পরে ৩০ মিনিট চিকিৎসকের পর্যবেক্ষণে থাকেন প্রাপক। বাড়িতেই আপনাকে সেই ব্যবস্থা করতে হবে। টিকা দেওয়ার পরে প্রাপকের শরীরে কোনও প্রতিক্রিয়া হচ্ছে কি না তা দেখতে বাড়িতেই একজন চিকিৎসকের উপস্থিত নিশ্চিত করতে হবে।

এছাড়াও পরিবারকে জানাতে হবে যে প্রাপক কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন না। তার জন্য যাবতীয় তথ্য আপনাকে সরবরাহ করতে হবে পুরসভাকে। চিকিৎসকের একটি সার্টিফিকেট জমা দিতে হবে, যাতে উল্লেখ থাকবে রোগীর অক্ষমতার কারণ।

আরও পড়ুন: কলকাতায় পেট্রল-ডিজেলের দামে ফের বদল? বিস্তারিত জানুন

চিকিৎসকের সার্টিফিকেটের সঙ্গে রোগীর আধার কার্ডের একটি ফটোকপিও জমা দিতে হবে পুরসভায়। আধার কার্ড না থাকলে যেকোন আইডি প্রুফ নিকটবর্তী ওয়ার্ডের মেডিকেল অফিসার বা সিএমসি-এর বরো এক্সিকিউটিভ হেলথ অফিসারের কাছে জমা দিতে হবে।

সিএমসি-এর স্বাস্থ্য বিভাগের একজন সিনিয়র আধিকারিক কথায়, ‘যে সমস্ত লোকের পরিবার বাড়িতে টিকা নিতে চায় তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে টিকা দেওয়ার পরে ৩০ মিনিটের জন্য একজন ডাক্তার উপস্থিত থাকবেন, কারণ আমাদের পক্ষে একজন ডাক্তার পাঠানো সম্ভব হবে না।’

চিকিৎসকের কথায়, শহরের বেশ কয়েকটি পরিবারে বয়স্ক সদস্য রয়েছে যারা টিকা কেন্দ্রে যেতে পারে না। যদিও তারা তাদের বাড়ি থেকে বের হয় না, তবুও পরিবারের অন্যরা যারা নিয়মিত বাইরে যায় তারা শয্যাশায়ী ব্যক্তির সংস্পর্শে আসে। এই ধরনের লোকেদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং, তাদেরও টিকা দেওয়া প্রয়োজন।

অসুস্থ ব্যক্তিদের বাড়িতে গিয়ে টিকা দেওয়ার সময় বিকেল ৩ টে থেকে ৪ টে পর্যন্ত নির্ধারিত করা হয়েছে। কারণ হিসেবে জানানো হয়েছে, সকালের দিকে স্বাস্থ্য কেন্দ্রে প্রচুর লোকের ভিড় থাকে। তাই কেন্দ্রের কাজ মিটিয়ে বাড়ি যাওয়ার সময় নির্ধারণ করা হয়েছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like