Latest News

Calcutta University: অফলাইন পরীক্ষায় সায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি কাউন্সিলের, এক সুর কলেজের বৈঠকেও

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) আন্ডার গ্র্যাজুয়েট (Under Graduate) ও পোস্ট গ্র্যাজুয়েটের (Post Graduate) আসন্ন সেমেস্টার পরীক্ষা অফলাইনে অর্থাৎ ক্যাম্পাসে নেওয়া হোক। এই মর্মে শুক্রবার প্রস্তাব গ্রহণ করা হল আন্ডার গ্র্যাজুয়েট বোর্ড অফ স্টাডিসের চেয়ারপারসনসদের বৈঠকে। একই মত দিয়েছে বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট ফ্যাকালটি কাউন্সিল।

তবে এটা সিদ্ধান্ত নয়, প্রস্তাব। চূড়ান্ত সিদ্ধান্ত হবে আরও দুটি ধাপ পেরনোর পর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজগুলির প্রিন্সিপালরা আগামী ২৭ মে বৈঠকে বসবেন। সেখানে কলেজগুলি তাদের অভিমত জানাবে। সেই বৈঠকের বক্তব্য এবং আন্ডার গ্র্যাজুয়েট বোর্ড অফ স্টাডিজের চেয়ারপারসনদের বৈঠকে গৃহীত প্রস্তাব এবং কলেজগুলির বক্তব্য পেশ করা হবে ৩ জুন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বৈঠকে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে পরীক্ষা অফলাইন নাকি অনলাইনে হবে।

দিন কয়েক আগে শিক্ষা দফতর এই ব্যাপারে বিশ্ববিদ্যালয় ও অধীনস্ত কলেজগুলিতে সব দিক বিবেচনায় রেখে সিদ্ধান্ত নিতে পরামর্শ দিয়েছিল। তারপর অনেকগুলি বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু যাদবপুর ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের অনলাইন পরীক্ষার দাবির মুখেও অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছে।

রবীন্দ্রভারতীতে পড়ুয়ারা উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীকে ঘেরাও করে, তাঁর ঘরে দরজায় লাথালাথি করে। ঘেরাও হন শিক্ষকরাও। কিন্তু সিদ্ধান্ত থেকে উপাচার্য এবং শিক্ষকরা সরে আসেননি। তাঁরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, অফলাইনেই পরীক্ষা হবে। যাদবপুরেও একই চিত্র। পরীক্ষা অফলাইনেই হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্য সুরঞ্জন দাস।

অবশ্য যাদবপুর ও রবীন্দ্র ভারতীতে উপাচার্যরা অফলাইন পরীক্ষায় অনড় থাকতে পেরেছেন শিক্ষক সংগঠন পাশে থাকার কারণে। এমনকী দুই বিশ্ববিদ্যালয়েই শিক্ষকরা কর্তৃপক্ষকে জানিয়ে দেন, অফলাইনে না হলে তাঁরা পরীক্ষা গ্রহণের কাজে যুক্ত হবেন না।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠনও একই পথ নিয়েছে। তাঁরাও কর্তৃপক্ষকে জানিয়েছে, পরীক্ষা যেন অফলাইনে নেওয়া হয়। তাঁদের বক্তব্য, চতুর্থ সেমেস্টারের ক্লাস প্রায় পুরোটাই অফলাইনে হয়েছে। তাহলে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে কেন? এখন দেখার রাজ্যের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয় কী সিদ্ধান্ত নেয়।

Anubrata Mondal: ‘আমি মরি নাই’, ঘরে ফিরে বললেন কেষ্ট, বোলপুরে জনারণ্য

You might also like