Latest News

Kolkata Stray Dogs: শহরের পথ কুকুরদের জন্য বড় অভিযান পুরসভার, জন্মনিয়ন্ত্রণ করার পরিকল্পনা

দ্য ওয়াল ব্যুরো

(Kolkata Stray Dogs) পথেঘাটে প্রায় প্রচুর এমন কুকুর আছে যারা প্রায়ই অবহেলার শিকার হয়। এবার সেইসব কুকুরদের জন্মনিয়ন্ত্রণ (sterilized) ও জলাতঙ্ক রোগের টিকা দেওয়ার উদ্যোগ নিল কলকাতা পুরসভা (KMC)। অক্টোবরের মধ্যে শহরের ৮৪ হাজার কুকুরকে (Kolkata Stray Dogs) টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

পুরসভার অধীনে প্রাণী কল্যাণ বোর্ডের উদ্যোগে এই কাজ সম্পন্ন করা হবে। এই কাজের জন্য প্রয়োজনীয় অর্থ দেবে সরকারের পরিবেশ দফতর। পুরসভা সূত্রে খবর, এই প্রথম এমন সময়সীমাবদ্ধ একটি অভিযান নেওয়া হয়েছে।

পুরসভার স্বাস্থ্য বিভাগের চালানো এক সমীক্ষায় উঠে এসেছে, ৬০ শতাংশ এমন কুকুরকে জন্ম নিয়ন্ত্রণের জন্য টিকাকরণ করা প্রয়োজন। পুরসভার এক আধিকারিকের কথায়, ‘আমরা এপ্রিল মাস থেকে টিকা-কাম-স্টাইলাইজেশনের কাজ শুরু করব। অক্টোবরের মধ্যে এই কাজ সম্পন্ন করা হবে।’ ধাপার এক কুকুরের আশ্রয়স্থলে ২৫০টি এবং এন্টালিতে ৫০টি কুকুর রেখে টিকাকরণ করার ব্যবস্থা আছে। এই সংখ্যা আরও বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।

পুরসভা সূত্রে খবর, সময়ের মধ্যে কাজ শেষ করতে হলে প্রতিদিন ৪৭০টি কুকুরকে জন্ম নিয়ন্ত্রণের জন্য টিকাকরণ করা প্রয়োজন। প্ৰথমে এই কাজ শুরু করার আগে প্রতিটি ওয়ার্ডে গণনা করা হবে।

(Kolkata Stray Dogs) পরিকল্পনা কী?

প্ৰথমে ওয়ার্ডে ওয়ার্ডে গণনা করা হবে। তারপর বরো অনুযায়ী এইসব কুকুরকে আলাদা করে রাস্তা থেকে তুলে নেওয়া হবে। এই পুরো অভিযানের জন্য রাজ্য সরকারের তরফে ১.২ কোটি দেওয়া হয়েছে।

শহরের বড় বড় আবাসন প্রকল্পগুলির অনুমোদন ১৫ দিনেই দেওয়ার ভাবনা পুরসভার

You might also like