Latest News

হোয়াটসঅ্যাপজুড়ে প্রতারণার জাল, লিঙ্কে ক্লিক করলেই সর্বনাশ হবে! কী বলছে কলকাতা পুলিশ

দ্য ওয়াল ব্যুরো: সাইবার অপরাধীদের টার্গেট এবার হোয়াটসঅ্যাপ। সেখানেই তারা বিছিয়ে রেখেছে প্রতারণার জাল। ফাঁদে পা দিলেই কেলেঙ্কারি। একেবারে ব্যক্তিগত পরিসরে ঢুকে পড়বে হ্যাকাররা। সতর্ক করল কলকাতা পুলিশ।

এদিন কলকাতা পুলিশ তাদের ফেসবুক পেজ থেকে একটি সতর্কবার্তা পোস্ট করেছেন। নাগরিকদের সেই অনুযায়ো সতর্কও হতে বলেছেন। আর সেই সতর্কবার্তা হোয়াটসঅ্যাপকে কেন্দ্র করেই।

ব্যাপার কী?

কলকাতা পুলিশের অরফে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপে অভিনব কায়দায় ছক কষেছে হ্যাকাররা। অনেকেরই হোয়াটসঅ্যাপে আসতে পারে একটি লিঙ্ক। সাধারণ চেহারার সেই লিঙ্কেই লুকিয়ে থাকবে প্রতারণার ফাঁদ।

ওই লিঙ্কে ক্লিক করলে ব্যবহারকারী পাবেন একটি ভেরিফিকেশন কোড। সেই কোড লিঙ্কটি যিনি পাঠিয়েছেন তিনি জানতে চাইবেন। ভুলেও যেন কেউ সেই ফাঁদে না পা দেন, সেকথা জানিয়েছে পুলিশ। ভেরিফিকেশন কোড জানিয়ে দিলেই ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপে ঢুকে পড়তে পারবে অন্য কেউ। ব্যক্তিগত চ্যাট তখন চলে যাবে তার হাতের মুঠোয়। এভাবে বড়সড় ক্ষতি হতে পারে বলে সতর্ক করেছে কলকাতা পুলিশ।

এমন মেসেজ বা লিঙ্ক এলে তবে করণীয় কী? কলকাতা পুলিশের পরামর্শ, কোনও বন্ধু বা চেনাশোনা কারও কাছ থেকে এমন মেসেজ এলে অবশ্যই যাচাই করে নিতে হবে লিঙ্কটি আদৌ তাঁরা পাঠিয়েছেন কিনা। তা না হলে বিপদ বাড়তে পারে। প্রয়োজনে পুলিশের সাহায্যও নেওয়া যেতে পারে।

You might also like