Latest News

মহিলাদের নিরাপত্তা দিতে হটলাইন কিয়স্ক বসাচ্ছে কলকাতা পুলিশ, বিপদে পড়লেই মিলবে সাহায্য

দ্য ওয়াল ব্যুরো: দিনে হোক বা রাতে, শহরের পথে মহিলাদের নিরাপত্তা নিয়ে চিন্তা বাড়ছে। রাস্তাঘাটে কোনও মহিলা বিপদে পড়লে বা অভব্য আচরণের মুখোমুখি হলে যাতে দ্রুত সাহায্য মেলে সে জন্যই বড় উদ্যোগ নিচ্ছে কলকাতা পুলিশ। শহরের রাস্তায় বসছে হটলাইন কিয়স্ক যা মহিলাদের নিরাপত্তার জন্যই সাহায্যের হাত বাড়িয়ে দেবে। যে কোনও সমস্যায় আর থানা অবধি ছুটে যেতে হবে না। এই কিয়স্কের মাধ্যমেই অভিযোগ জানানো ও প্রয়োজনীয় সহযোগিতা মিলবে।

হটলাইন কিয়স্ক কী?

আলিপুর চিড়িয়াখানার উল্টোদিকে বসানো হয়েছে এই কিয়স্ক। মাঝরাস্তায় বিপদে পড়লে এই কিয়স্কে গিয়ে বোতাম টিপলেই খবর পৌঁছে যাবে লালবাজারের কন্ট্রোল রুমে। কিয়স্কে এমন প্রযুক্তিগত ব্যবস্থা আছে যার সাহায্যে দ্রুত পুলিশি সাহায্য পাবেন মহিলারা। অভিযোগ দায়ের করাও যাবে।

হটলাইন কিয়স্কেই থাকছে কমপ্লেন্ট বুথ। কিয়স্কে দুটি গেট থাকবে। কমপ্লেন্ট বুথে অভিযোগ জানানোর জন্য একটি মেশিন বসানো থাকবে। এখানে অডিও ও ভিডিও-র মাধ্যমে নিজেদের অসুবিধার কথা জানাতে পারবেন মহিলারা। সরাসরি ফোন থেকে অডিও কলের মাধ্যমে অভিযোগ জানানো যাবে।

আবার ভিডিও কলেও লালবাজারের সঙ্গে যোগাযোগ করা যাবে। অভিযোগকারিনীকে সরাসরি দেখতে পাবেন পুলিশকর্মীরা। স্থানীয় থানার সঙ্গেও এইভাবেই যোগাযোগ করা যাবে। কিয়স্কে সিসিটিভি ক্যামেরাও থাকবে। এই হটলাইন কিয়স্কের পরীক্ষামূলক ব্যবস্থা চালু হচ্ছে শহরে। মঙ্গলবার এর উদ্বোধন করেন কলকাতা পুলিশের ডিসি ট্রাফিক অরিজিত সিনহা ও ডিসি সাউথ আকাশ মাঘারিয়া।

রাতের শহরে মহিলাদের নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নেওয়া হবে বলে আগেই জানিয়েছিল কলকাতা পুলিশ। সম্প্রতি রাতের শহরে দুই মহিলার শ্লীলতাহানি করার অভিযোগ উঠেছে বিধাননগর কমিশনারেটের দুই কর্মীর বিরুদ্ধে। এরপরেই নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসন। মহিলারা বিপদে পড়লে কোথায় যাবেন, কীভাবে অভিযোগ জানাবেন সে ব্যবস্থা করতেই হটলাইন কিয়স্ক বসানোর কাজ শুরু হয়েছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like