Latest News

রাজাবাজার ও মৌলালিতে এপিডিআরের সভা বাতিল কলকাতা পুলিশের, গ্রেফতার ১৬

দ্য ওয়াল ব্যুরো: পিএফআই ও তার সহযোগী আরও আটটি সংগঠনকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক নিষিদ্ধ করার প্রতিবাদে বৃহস্পতিবার বিকেলে মধ্য কলকাতার রাজাবাজার (Rajabazar) মোড়ে সভা ডেকেছিল এপিডিআর (APDR)। কিন্তু সেই সভা শুরুর আগেই ঘটনাস্থলে গিয়ে তা বাতিল করে দিল কলকাতা পুলিশ (Kolkata Police)। এই ঘটনার জেরে সেখানে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে থাকে এপিডিআরের কর্মী-সমর্থকরা। এরপরই দু’দফায় মোট ৬ জনকে গ্রেফতার করে পুলিশ। তাঁদেরকে আমহার্স্ট স্ট্রিট থানায় আটকে রাখা হয়েছে।

রাজবাজারের পাশাপাশি মৌলালিতেও (Moulali) আরও একটি সভার আয়োজন করেছিল এপিডিআর। সেখানেও গিয়ে কলকাতা পুলিশ সেই সভা বাতিল করে। একইসঙ্গে গ্রেফতার করা হয় ১০ জনকে। তাঁদেরকে আটক করে লালবাজারে নিয়ে যায় পুলিশ। আপাতত সেখানেই রয়েছেন সবাই।

উল্লেখ্য, গত সপ্তাহে একযোগে কট্টরপন্থী ইসলামিক সংগঠন পিএফআইয়ের দফতরে অভিযান চালিয়েছিল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি অর্থাৎ এনআইএ এবং ইডি। সেইসময় নরেন্দ্র মোদী সরকারের এই সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। এরপর মঙ্গলবার মাঝরাতে পিএফআই-সহ মোট আটটি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াকে অর্থাৎ পিএফআইকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। প্রথমে এই বছরের ডিসেম্বর পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ করার সিদ্ধান্ত হয়েছিল। পরে তা বাড়িয়ে পাঁচ বছর করা হয়। তার জেরে বুধবার ওই সংস্থাকে একেবারে তুলে দেওয়ারই সিদ্ধান্ত নেন সংগঠনের শীর্ষ নেতৃত্ব।

‘নিষিদ্ধ’ তকমা, সরকারি সিদ্ধান্ত মেনে পিএফআই-কে তুলেই দিলেন নেতারা

You might also like